মানিকগঞ্জে ৫ ইটভাটাকে ২৮ লাখ টাকা জরিমানা

প্রকাশ | ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:২৫

মানিকগঞ্জ প্রতিনিধি, ঢাকা টাইমস

মানিকগঞ্জে বৈধ কাগজপত্র না থাকায় ৫টি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ২৮ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

বুধবার দুপুরে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট শাখা ও মানিকগঞ্জ জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে পরিচালিত এই ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজিদ আহমেদ।

অভিযানে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার মেসার্স ফৌজিয়া ব্রিকসকে ছয় লাখ এবং মেসার্স যমুনা ব্রিকসকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়। 

এছাড়া হরিরামপুর উপজেলার মেসার্স আমিন ব্রিকসকে পাঁচ লাখ, মেসার্স সততা ব্রিকসকে পাঁচ লাখ ও মেসার্স স্বাধীন ব্রিকসকে ছয় লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া ইটভাটাগুলোর একাংশ এক্সকাভেটর দিয়ে ভেঙে ভাটার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক ডা. মো. ইউসুফ আলী এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন। তিনি জানান, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ও  ইট পোড়ানোর লাইসেন্স না থাকায় এবং ইট ভাটা এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান থাকায় এসব ইটভাটায় মোবাইল কোর্ট পরিচালনা করে  ইট প্রস্তত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ (সংশোধিত ২০১৯)-এর বিভিন্ন ধারায় জরিমানা করা হয়েছে। একইসঙ্গে জরিমানাকৃত ইটভাটাগুলো স্কেভেটর দিয়ে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয় এবং ভাটার কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

এ সময় জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক (সিনিয়র কেমিস্ট) একেএম ছামিউল আলম কুরসি ও পরিদর্শক মো. আব্দুর রাজ্জাক, পরিদর্শক মো. তানজীর আহমেদ উপস্থিত ছিলেন। অভিযানে জেলা পুলিশের একটি টিম সহযোগিতা করেন।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/এআর)