কক্সবাজারে ৬ ইটভাটাকে জরিমানা, কার্যক্রম বন্ধের নির্দেশ

প্রকাশ | ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:১৬ | আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ২৩:২৮

কক্সবাজার প্রতিনিধি, ঢাকা টাইমস

কক্সবাজারের রামুতে অভিযান চালিয়ে ৬টি অবৈধ ইটভাটাকে জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। এ সময় ভাটার আগুন নিভিয়ে দিয়ে সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়।

সোমবার সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই অভিযান চলে।

অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তর সদর দপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট শাখার নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ। অভিযানে লাইসেন্স না থাকায় রামুর ধোয়াপালং এস.বি.এম ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়। এ সময় ধ্বংস করা হয় ইট তৈরির চুল্লি। এছাড়া একই এলাকার বি.কে.বি ব্রিকসকে ৩ লাখ টাকা, খুনিয়াপালং এলাকার এসএসবি ব্রিকস ইউনিট-২-কে ৪ লাখ টাকা, এসএসবি ব্রিকস ইউনিট-১-কে ৩ লাখ টাকা, পশ্চিম মেরোংলোয়া আল হেরাম ব্রিকসকে ৩ লাখ টাকা ও এমকে ব্রিকসকে ৩ লাখ টাকাসহ সর্বমোট ২১ লাখ টাকা জরিমানা করা হয়। এ সময় ভাটার আগুন নিভিয়ে দিয়ে সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

এসময় উপস্থিত ছিলেন-পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক সাইফুল ইসলাম, কেমিস্ট আবদুস সালাম, পরিদর্শক খাইরুল কবিরসহ র‌্যাব, পুলিশ ও ফায়ার সার্ভিসের টিম।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের উপ-পরিচালক নুরুল আমিন বলেন, ‘কক্সবাজারে অবৈধ ইটভাটার সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। এসব ভাটাকে কার্যক্রম বন্ধে একাধিকবার নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু ইটভাটা মালিকেরা নির্দেশনা অমান্য করে কার্যক্রম অব্যাহত রাখে। তাই পরিবেশ অধিদপ্তর অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান শুরু করেছে। এই অভিযান অব্যাহত থাকবে।’

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/এআর)