প্রস্তুত স্মৃতির মিনার

প্রকাশ | ২০ ফেব্রুয়ারি ২০২৪, ২০:৪২ | আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৪১

ঢাবি প্রতিনিধি, ঢাকা টাইমস

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারের প্রস্তুতি শেষ হয়েছে।

বিষয়টি ঢাকা টাইমসকে নিশ্চিত করেছেন অমর একুশে উদযাপন কেন্দ্রীয় সমম্বয় কমিটির সমন্বয়কারী ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া।

মঙ্গলবার দেখা যায়, শহীদ মিনার ধুয়েমুছে পরিষ্কার করা হয়েছে। রং করা হয়েছে মূল বেদীসহ সংলগ্ন এলাকা। শহীদ মিনার প্রাঙ্গণের সামনের দেওয়ালে শোভা পাচ্ছে ভাষা আন্দোলন নিয়ে লেখা গান, কবিতা ও স্লোগান।

এর আগে র‍্যাব জানায়, দিবসটিকে ঘিরে শহীদ মিনারে থাকবে চার স্তরের নিরাপত্তার ব্যবস্থা।

গতকাল দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ উদ্যাপন উপলক্ষ্যে সংবাদ সম্মেলন করেন উপাচার্য মাকসুদ কামাল। তিনি বলেন, রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহিদ মিনারের বেদিতে প্রথম পুষ্পস্তবক অর্পণ করবেন বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী।

পর্যায়ক্রমে জাতীয় সংসদের স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রীবর্গ, জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও বিরোধীদলীয় নেতা, তিন বাহিনীর প্রধানরা, ভাষাসৈনিকরা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অনুষদের ডিনবৃন্দ ও হলের প্রাধ্যক্ষবৃন্দ শ্রদ্ধাঞ্জলি অর্পণ করবেন।

এরপর সর্বস্তরের জনসাধারণের শ্রদ্ধাঞ্জলি অর্পণের জন্য শহীদ মিনার উন্মুক্ত থাকবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে সুষ্ঠু, শান্তিপূর্ণ ও সুশৃঙ্খলভাবে এ দিবস উদযাপনের ক্ষেত্রে সর্বসাধারণের সহযোগিতা কামনা করেছেন।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/এসকে/ইএস)