ফের জয় ট্রাম্পের, সাউথ ক্যারোলিনায় বড় ব্যবধানে হারলেন নিকি হ্যালি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১১:২৮ | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৪৯

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পথে আরও একধাপ এগোলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাউথ ক্যারোলিনায় রিপাবলিকান প্রেসিডেন্ট পদের জন্য প্রাইমারি নির্বাচনে আরেক রিপাবলিকান নিকি হ্যালিকে উল্লেখযোগ্য ব্যবধানে হারিয়েছেন ট্রাম্প।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৭টায় ভোট শেষ হওয়ার পর ট্রাম্পকে সেখানে জয়ী ঘোষণা করা হয়েছে। ফলোফলে দেখা যায়- ট্রাম্প ৫৮.৫ শতাংশ ভোট পেয়েছেন, যেখানে সাউথ ক্যারোলিনার সাবেক গভর্নর নিকি হ্যালি পেয়েছেন ৪১ শতাংশ।

সিএনএন, এনবিসি এবং অন্যান্য মার্কিন সংবাদ মাধ্যমগুলো বলছে- আইওয়া, নিউ হ্যাম্পশায়ার এবং নেভাদাতে পরাজয়ের পর প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার পথ আরও কঠিন হল নিকি হ্যালির জন্য। তবে তিনি প্রচার চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

ট্রাম্প জয়ের পরে উচ্ছ্বসিত সমর্থকদের উদ্দেশ্যে বলেন,‘ এটি একটি প্রথম সন্ধ্যা এবং একটি দুর্দান্ত সন্ধ্যা। আমরা প্রায় ১৫ মিনিট উদযাপন করতে পারি এবং তারপরে আমাদের কাজে ফিরে যেতে হবে।

সাবেক এই প্রেসিডেন্ট আরও বলেন, আগামী ৫ নভেম্বর জো বাইডেনের চোখের দিকে তাকিয়ে বলব, ‘জো, তোমাকে বরখাস্ত করা হয়েছে, জো তোমাকে বরখাস্ত করা হয়েছে’।

এদিকে ট্রাম্পের জয় নিশ্চিত হওয়ার পর হ্যালি বলেছেন, ‘লড়াই এত দ্রুত শেষ হয়ে যাবে না। এখনো অনেক দূর যেতে হবে। ফলে লড়াই থেকে সরে দাঁড়ানোর প্রশ্নই উঠছে না।’

একইসঙ্গে হ্যালির অভিযোগ, ডেমোক্র্যাটেরা ট্রাম্পের জয়ের পিছনে আছে। কারণ তারা চায় ট্রাম্পই রিপাবলিকান শিবির থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হোন। সেক্ষেত্রে বাইডেনের জিততে সুবিধা হবে।

প্রসঙ্গত, আগামী নভেম্বর মাসে হবে যুক্তরাষ্ট্রের মূল প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে বিভিন্ন রাজ্যে গিয়ে রাজনৈতিক প্রচার শুরু করেছেন ট্রাম্প। সম্প্রতি তিনি এক সভায় ভাষণে বলেছেন, ‘আগামী ৫ নভেম্বর হবে আমেরিকাবাসীর মুক্তির দিন। এতদিন ধরে অনেকে মিথ্যা কথা বলে এসেছেন। আমরা যখন জয়ী হব, তখন সেই সব লোকজনের দুর্নীতি পর্দার আড়ালে চাপা পড়ে যাবে, আর আমেরিকা নতুন সূর্যোদয় দেখবে।’

(ঢাকাটাইমস/২৫ফেব্রয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :