সাইবার দুনিয়ায় নিরাপদ থাকার উপায় জানালেন আবদুল রহমান

প্রকাশ | ০৪ মার্চ ২০২৪, ১৬:৪৫

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

সাইবার জগতে নানাভাবে হয়রানি, ব্ল্যাকমেইল, সম্মানহানির শিকার হওয়ার যথেষ্ট আশঙ্কা বিদ্যমান। হয়তো অসতর্কতাবশত কোনো লিংকে ক্লিক করে হারাতে পারেন নিজের ফেসবুক অ্যাকাউন্টটিও। ইমো, ভাইবার, হোয়াটসঅ্যাপ চলে যেতে পারে হ্যাকারের হাতে। এসব থেকে রক্ষা পাওয়ার উপায় জানালেন সাইবার সিকিউরিটি বিশেষজ্ঞ মোহাম্মদ আবদুল রহমান।

সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট তো আছেই; এমনকি অতিকষ্টে তৈরি করা ওয়েবসাইট থেকে ইউটিউব চ্যানেলও চলে যায় হ্যাকারদের দখলে। এ ধরনের অবস্থা হলে আপনি কী করবেন? কিংবা কোন ধরনের সতর্কতা অবলম্বন করলে বিপদে পড়ার আশঙ্কা কম?

এসব নিয়ে কথা বলেছেন আবদুল রহমান। আট বছর ধরে সাইবার সিকিউরিটি নিয়ে কাজ করছেন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যম এজেন্সি ‘রাইডার্স ক্রিয়েশন’ অন্যতম প্রতিষ্ঠাতাও তিনি।

‘রাইডার্স ক্রিয়েশন’ সম্পূর্ণরূপে আবদুল রহমান দ্বারা পরিচালিত এবং এটি কিছু সামাজিক মিডিয়া সম্পর্কিত এবং ডিজিটাল মার্কেটিং সম্পর্কিত সমাধান প্রদান করে। সেলেব্রিটিদের সামাজিক মিডিয়া প্রোফাইলগুলোকে মসৃণ উপায়ে পরিচালনা ও পরিচালনা করার মাধ্যমে এটির জনপ্রিয়তা ইতোমধ্যেই বাংলাদেশে মিডিয়াতে ছড়িয়ে পড়েছে।

অনেকেই ফেসবুকের সিকিউরিটি ফিচারগুলো ব্যবহার করে না এবং স্পাম বা ফিশিং লিংকে গিয়ে তথ্য দেয়। ফলে অ্যাকাউন্ট হ্যাক হয়ে ব্যক্তিগত তথ্য চুরি হয় এবং হয়রানি, ব্ল্যাকমেইল, অনলাইন ফ্রডের শিকার হয়। এসব নিয়ে আবদুল রহমান বলেন, ফেসবুক নিরাপদ রাখার কিছু উপায় হচ্ছে:

১। টু-ফ্যাক্টর অথেনটিকেশন অন রাখা।

২। অ্যাকাউন্টের ই-মেইল, মোবাইল নম্বর ও জন্মতারিখের (মাস, তারিখ, সাল) প্রাইভেসি অনলি মি রাখা।

৩। অপরিচিত মানুষের অ্যাকাউন্টে অ্যাড না রাখা, প্রয়োজনে অ্যাকাউন্ট লক রাখা। প্রয়োজনে পোস্ট প্রাইভেসি ফ্রেন্ডস রাখা।

৪। ব্যক্তিগত ছবি আদান-প্রদান থেকে দূরে থাকা।

৫। নিরাপদ নয় এমন কোনো লিংকে ক্লিক না করা। ব্যক্তিগত তথ্য শেয়ার না করা।

যেমন— নতুন এনআইডি পেয়ে বা পাসপোর্ট পেয়ে সেগুলোর ছবি পোস্ট করা, ক্রেডিট বা ডেবিট কার্ডের ছবি শেয়ার করা ইত্যাদি।

বর্তমানে ভারত, শ্রীলঙ্কা এবং যুক্তরাষ্ট্রেও আবদুল রহমানের গ্রাহক রয়েছে। তার স্বপ্ন, কঠোর পরিশ্রমের মাধ্যমে প্রতিষ্ঠানটিকে দেশের অন্যতম শীর্ষ আইটি কোম্পানিতে পরিণত করা এবং এর পরিষেবা আরও বিস্তৃত করা।

(ঢাকাটাইমস/০৪মার্চ/এজে)