ঋষভ পান্ত পুরোপুরি ফিট, ঘোষণা করল বিসিসিআই

প্রকাশ | ১২ মার্চ ২০২৪, ১৭:০২

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

দীর্ঘ ১৪ মাস পর অবশেষে পুরোপুরি ফিট হলেন ঋষভ পান্ত। গাড়ি দুর্ঘটনায় জীবন নিয়েই শঙ্কায় ছিলেন ভারতের এই আক্রমণাত্মক উইকেটরক্ষক ব্যাটার। চলেছে টানা পুনর্বাসন। লম্বা সময় পর অবশেষে জানা গেল, সুস্থ হয়েছেন তিনি। এই মুহূর্তে তিনি ম্যাচফিট। খেলতে পারবেন চলতি মাসে শুরু হওয়া আইপিএলে। 

ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ সোমবারই জানিয়েছিলেন যে, দ্রুত পন্থকে সুস্থ ঘোষণা করা হবে। তেমনটাই হল মঙ্গলবার (১২ মার্চ)। আর আজ মঙ্গলবারই জানা গেল চূড়ান্ত ঘোষণা। এবারের আইপিএলে খেলতে আর কোনো বাধা নেই ভারতের উইকেটকিপার-ব্যাটসম্যানের। 

জয় শাহর স্বাক্ষর করা সংবাদ বিজ্ঞপ্তিতে পান্তের ফিটনেসের বিষয়ে জানানো হয়, ‘২০২২ সালের ৩০ ডিসেম্বর উত্তরাখন্ডের রুর্কিতে জীবন-সংশয়ী সড়ক দুর্ঘটনার পর ১৪ মাসের পুনর্বাসন শেষে ভারতের উইকেটকিপার-ব্যাটার ঋষভ পান্তকে ২০২৪ সালের টাটা আইপিএলে খেলার জন্য ফিট ঘোষণা করা হয়েছে।’

বাংলাদেশের বিপক্ষে সফর শেষ করেই ২০২২ সালের ৩০ ডিসেম্বর গাড়ি দুর্ঘটনায় আহত হয়েছিলেন পান্ত। মহাসড়কে রাস্তার ডিভাইডারে ধাক্কা খেয়ে পন্তের গাড়িতে আগুন লেগে গিয়েছিল। সংশয় ছিল তার জীবন নিয়েও। দুর্ঘটনার পর প্রথমে তাকে দেরাদুনের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য মুম্বাইয়ে ধীরুভাই আম্বানি হাসপাতালে ভর্তি করানো হয় তাকে। 

তার মাথা, পিঠ এবং হাঁটুতে চোট ছিল। অস্ত্রোপচারও করানো হয়। প্রায় এক বছর তিন মাস পর পন্থ সুস্থ হলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পান্তের সুস্থ হয়ে ওঠা ভারতের জন্য বড় এক স্বস্তির খবর। আইপিএলে ভাল খেললে বিশ্বকাপের দলেও জায়গা করে নিতে পারেন তিনি।

গতকালই অবশ্য পান্তকে নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন দিল্লি ক্যাপিটালসের কোচ রিকি পন্টিং। পন্টিং বলেন, 'সে যদি ফিট থাকে অবশ্যই সে অধিনায়ক হয়েই মাঠে নামবে। সে যদি পুরোপুরি ফিট না থাকে, তাহলে তাকে আমরা একটি ভিন্ন ভূমিকায় রাখব। তারপর সেখানে আমাদের অন্য সিদ্ধান্ত নিতে হবে।'

'গত দু'সপ্তাহে সে বেশ কিছু অনুশীলন ম্যাচ খেলেছে। এটা আমাদের উৎসাহ দিয়েছে। আমি জানি সে তার ফিটনেস নিয়ে আগের অবস্থানে ফিরে যেতে খুবই কঠোর পরিশ্রম করছে। সে এসব ম্যাচে ফিল্ডিং করেছে। এখন পর্যন্ত ব্যাটিং নিয়ে সে কোনো সমস্যায় পড়েনি। আমি তাকে খেলার মাঠে চাই। দিল্লির কোচ হিসেবে নয় এমনিতেই তাকে আমি খেলতে দেখতে চাই।'-আরো যোগ করেন তিনি।

(ঢাকাটাইমস/১২মার্চ/এনবিডব্লিউ)