একীভূত হচ্ছে পদ্মা ব্যাংক ও এক্সিম ব্যাংক

প্রকাশ | ১৪ মার্চ ২০২৪, ১৬:৫৪

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল স্ট্যাবিলিটি বিভাগ অর্ধবার্ষিক পারফরেমেন্সের ভিত্তিতে করা প্রতিবেদনে রেড জোনের ব্যাংকে ছিল চতুর্থ প্রজন্মের পদ্মা ব্যাংক। সেই পদ্মা ব্যাংক এখন ইয়োলো জোনে থাকা ইসলামী ধারার বেসরকারি এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হয়ে যাচ্ছে। এর মধ্য দিয়ে বাংলাদেশের ব্যাংকিং খাতে প্রথমবার দুটি প্রতিষ্ঠান একীভূতকরণ হবে। সোমবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এই দুই ব্যাংকের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদের সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে সংবাদমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার।

তিনি বলেন, 'আমরা আজ আমাদের বোর্ড সভায় পদ্মা ব্যাংক অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি।'

তিনি আরও বলেন, একীভূতকরণ প্রক্রিয়া শুরু করতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের উপস্থিতিতে আগামী সোমবার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে দুই ব্যাংক একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করবে।

সরকার নতুন নয়টি ব্যাংকের অনুমোদন দেওয়ার পর ২০১৩ সালে ফারমার্স ব্যাংক নামে প্রতিষ্ঠিত হওয়া পদ্মা ব্যাংক প্রতিষ্ঠার মাত্র তিন বছরের মাথায় টিকে থাকার চ্যালেঞ্জে পড়ে। আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য মহীউদ্দীন খান আলমগীর চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালে ২০১৭ সালে এর মালিকানা ও ব্যবস্থাপনায় ব্যাপক পরিবর্তন আনা হয়।

ফারমার্স ব্যাংককে আর্থিক দুরবস্থা থেকে উদ্ধার করতে সরকার উদ্যোগ নিতে শুরু করে। পরে ২০১৯ সালে নাম পরিবর্তন করে পদ্মা ব্যাংক নামে কার্যক্রম শুরুর পর ব্যাংকটি বিপুল পরিমাণ ঋণ পরিশোধের কথা জানায়।

চলতি বছরের জানুয়ারিতে পদ্মা ব্যাংকের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন চৌধুরী নাফিজ সরাফাত।

এদিকে পদ্মা ব্যাংক ছাড়াও সংকটে পড়া অন্যান্য ব্যাংককে সিটি ও ইস্টার্ন ব্যাংকের মতো ভালো ব্যাংকের সঙ্গে একীভূত করা হবে বলে জানিয়েছেন একটি বেসরকারি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক।

(ঢাকাটাইমস/১৪মার্চ/এলএম/কেএম)