ব্রিজ তো নয়, যেন মরণ ফাঁদ!

প্রকাশ | ২৪ মার্চ ২০২৪, ১২:১৬

মোকাররম হোসেন পিয়াস, দাগনভূঞা (ফেনী)

ফেনীর দাগনভূঞা উপজেলার পূর্বচন্দ্রপুর ইউনিয়নের বৈঠারপাড় গ্রামে ভোলভোলা খালের ওপর নির্মিত ব্রিজের মাঝখানের অংশ ভেঙ্গে পড়েছে। ফলে প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছেন আশেপাশের এলাকার মানুষ। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছেন স্থানীয়রা।

ব্রিজটি দিয়ে আমুভূঞার হাট মাদরাসা, চন্দ্রদ্বীপ হাই স্কুল ও বৈরাগীর বাজারে প্রতিনিয়ত আসা যাওয়া করতে হয় এই এলাকার সহস্রাধিক শিক্ষার্থীসহ পথচারীদের। কিন্তু ভোলভোলা খালের ওপর নির্মিত ব্রিজটির মাঝখান বরাবর একটি অংশ দুই মাস আগে ভেঙ্গে মরণফাঁদে পরিণত হয়েছে। ব্রিজটি ভেঙ্গে যাওয়ায় বাজার থেকে পরিবহনে করে কোনো মালামাল আনা-নেওয়া সম্ভব হয় না। এমনকি বাজারের পাশেই রয়েছে একটি প্রাথমিক মাদরাসা ও মাধ্যমিক বিদ্যালয়। এ ব্রিজ দিয়েই চন্দ্রদ্বীপ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আমুভূঞার হাট মাদরাসার শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে বিদ্যালয়ে আসা-যাওয়া করে। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন স্থানীয়রা।  এলাকাবাসীর দাবি, কোনো দুর্ঘটনার আগেই ব্রিজটি মেরামতের।

সরেজমিনে গিয়ে জানা যায়, ১৯৮৩-৮৪ সালে ভোলভোলা খালের উপর ব্রিজটি নির্মাণ করা হয়। ব্রিজের মাঝখানের একটি অংশ ভেঙ্গে পড়ার কারণে স্কুল-মাদরাসার শিক্ষার্থীসহ কয়েক গ্রামের মানুষ দুর্ভোগ পোহাচ্ছেন। এছাড়া রাতের বেলায় ব্রিজটি পার হতে গিয়ে গর্তে পড়ে গিয়ে দুর্ঘটনাও ঘটছে।

এবিষয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মতিউর রহমান বলেন, ‘কয়েকমাস ধরে ব্রাজের মাঝখানের একটি অংশ ভেঙ্গে পড়ে আছে। মানুষের যাতায়াতে কষ্ট হচ্ছে। স্কুল-মাদরাসার ছোট ছোট শিশুদের জন্য ঝুঁকি হয়ে দাঁড়িয়েছে। তাই ব্রিজটি দ্রুত মেরামত করা প্রয়োজন।’

স্থানীয় বাসিন্দা মো. ফুয়াদ জানান, ‘ব্রিজের মাঝখানে গর্তের কারণে মালবাহী গাড়ি অন্য রাস্তা দিয়ে ঘুরে আসতে হচ্ছে। এতে পরিবহন খরচ বেড়ে যাচ্ছে।’

তবে পূর্বচন্দ্রপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাসুদ রায়হান জানান, ‘ব্রিজটির টেন্ডার হয়েছে নির্মাণ কাজ শুরু হবে।’

(ঢাকাটাইমস/২৪মার্চ/এসআইএস)