চট্টগ্রাম টেস্ট: দ্বিতীয় দিনের প্রথম সেশনে বাংলাদেশের প্রাপ্তি এক উইকেট

প্রকাশ | ৩১ মার্চ ২০২৪, ১২:১৬ | আপডেট: ৩১ মার্চ ২০২৪, ১৪:১১

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

চট্টগ্রাম টেস্টের প্রথম দিনে শ্রীলঙ্কার একাধিক ক্যাচ তালুবন্দী করতে ব্যর্থ হয় বাংলাদেশ। যার ফলে প্রথম দিনেই ৩০০ রান পার করে ফেলে লঙ্কানরা। এরপর দ্বিতীয় দিনেও শুরুতেই ক্যাচ মিস করে বাংলাদেশ। যার সুযোগ নিয়ে আজও বড় সংগ্রহের দিকে এগোচ্ছিল লঙ্কানরা। অবশেষে লঙ্কান শিবিরে আঘাত হানেন সাবিক আল হাসান। ভাঙেন  দিনেশ চান্দিমাল ও ধনঞ্জয়া ডি সিলভার জুটি। দ্বিতীয় দিনের প্রথম সেশনে বাংলাদেশের প্রাপ্তি ওই এই উইকেটই। দ্বিতীয় দিনের প্রথম সেশন শেষে ১১৮ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪১১ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা। উইকেটে আছেন ধনাঞ্জয়া ও কামিন্দু মেন্ডিস। 

দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার দিনেশ চান্দিমাল ও ধনঞ্জয়া ডি সিলভা। দ্বিতীয় দিনের পঞ্চম ওভারেই ভেঙে যেতে পারতো এই জুটি তবে ক্যাচ মিসের মহড়ায় সুযোগ নষ্ট করে বাংলাদেশ।

এরপরেই জোড়া অর্ধশতক তুলে নেন এই দুই ব্যাটার। দিনেশ চান্দিমাল ৮৫ বলে আর ধনঞ্জয়া ডি সিলভা ৭০ বলে তুলে নেন অর্ধশতক। এই জুটিতে ভর করে বড় সংগ্রহের দিকে এগোচ্ছিল লঙ্কানরা। অবশেষে এই জুটিকে থামান সাকিব আল হাসান। 

সাকিবের বলে উইকেটরক্ষক লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেন দিনেশ চান্দিমাল। আউট হওয়ার আগে করেন ১০৪ বলে ৫৯ রান। তার বিদায়ে ভাঙে ৮৬ রানের জুটি। 

দিনেশ চান্দিমালের বিদায়ের পর কামিন্দু মেন্ডিসকে নিয়ে জুটি গড়েন ধনঞ্জয়া ডি সিলভা। প্রথম টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি তুলে নিয়ে রেকর্ড গড়া এই ব্যাটার শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকেন। প্রথম সেশনে আর কোনো বিপদ তারা হতে দেননি। এই জুটিতে ভর করে  ১১৮ ওভারে ৫ উইকেট হারিয়ে ৪১১ রান করে লাঞ্চ বিরতিতে গেছে শ্রীলঙ্কা। 

এর আগে ঘুরে দাঁড়ানোর মিশনে দ্বিতীয় টেস্টে টস হেরে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশ। তবে বাংলাদেশকে হতাশ করে দিয়ে প্রথম দিনেই নিজেদের সংগ্রহ ৩০০ পার করে ফেলে শ্রীলঙ্কা। নিশান মাদুশকা, দিমুথ করুণারত্নে ও কুশল মেন্ডিসের অর্ধশতকে ভর করে ৯০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ৩১৪ রান করে প্রথম দিন শেষ করে শ্রীলঙ্কা।

(ঢাকাটাইমস/৩১মার্চ/এনবিডব্লিউ)