ঈদযাত্রা: ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যান চলাচল স্বাভাবিক 

প্রকাশ | ০৯ এপ্রিল ২০২৪, ১১:০০ | আপডেট: ০৯ এপ্রিল ২০২৪, ১১:০১

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি, ঢাকা টাইমস

আর মাত্র একদিন বাকি পবিত্র ঈদুল ফিতরের। পবিত্র ঈদুল ফিতরে প্রিয়জনদের সঙ্গে ঈদ উদযাপন করতে শেষমুহূর্তে বাড়ি ফিরছেন মানুষ। তাইতো ঈদকে কেন্দ্র করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঘরমুখো যাত্রীদের চাপ বাড়লেও মহাসড়কে কোথাও কোনো যানজটের সৃষ্টি হয়নি। এর ফলে নাড়ির টানে বাড়ি ফেরা যাত্রীরা স্বাচ্ছন্দেই তাদের গন্তব্যস্থলে যেতে পারছেন। 
এদিকে সোমবার সব পোশাক কারখানা বন্ধ হয়ে যাওয়ায় রাত থেকেই মহাসড়কে যাত্রীদের ঢল নামে। যানবাহন পেতে যাত্রীদের কোনো দুর্ভোগের শিকার হতে না হলেও কিছুসংখ্যক যাত্রী নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায়ের অভিযোগ করেছেন।

মঙ্গলবার সকালে মহাসড়কের শিমরাইল মোড় এলাকায় সরেজমিনে গিয়ে এমন চিত্র লক্ষ্য করা যায়। 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, মহাসড়কের বিভিন্ন পয়েন্টে হাইওয়ে ও থানা পুলিশের সদস্যরা তাৎপর ভূমিকায় রয়েছে। কোনো যানবাহনকে অতিরিক্ত সময়ের জন্য বাসস্ট্যান্ডে থামিয়ে যাত্রী উঠানামা করতে দেওয়া হচ্ছে না।

সাগর নামের আরেক যাত্রী বলেন, ফেনী যাওয়ার উদ্দেশ্যে বের হয়েছি। টিকিট পেতে কোনো সমস্যা পড়তে না হলেও বাসের জন্য এখন অপেক্ষা করতে হচ্ছে। বাস পেয়ে গেলে আশা করি, স্বাচ্ছন্দেই গ্রামে যেতে পারবো। 

রহমান নামের এক যাত্রী বলেন, গতবারের চেয়ে এবার মহাসড়কের পরিস্থিতি তুলনামূলক ভালো রয়েছে। তবে বেশি ভাড়া আদায় করার বিষয়ে কর্তৃপক্ষ নজরদারি করলে আমরা উপকৃত হতাম। 

জাকির হোসেন নামের এক চাকরিজীবী বলেন, গতকাল ঈদের ছুটি পেয়েছি। তাই কেনাকাটা করে আজ গ্রামে যাচ্ছি। দুর্ভোগ এড়াতে গত সপ্তাহেই পরিবারকে পাঠিয়ে দিয়েছি। 

কয়েকজন বাসচালকের সঙ্গে কথা বললে তারা বলেছেন, মহাসড়কের বিভিন্ন পয়েন্টে প্রচুর আইন-শৃঙ্খলা বাহিনী থাকার কারণে যান চলাচলে কোনো সমস্যায় পড়তে হচ্ছে না। এক স্থান থেকে আরেক স্থানে আমরা সহজেই চলে আসতে পারছি। 

শিমরাইল মোড়ে দায়িত্বে থাকা সিদ্ধিরগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) হুমায়ুন-৩ বলেন, আমরা সকাল থেকেই সড়কে অবস্থান করছি। যাত্রীদের দুর্ভোগ যেন না হয় সেদিকটা খেয়াল রাখছি।

শিমরাইল হাইওয়ে পুলিশ ক্যাম্পের ইনচার্জ এ.কে.এম শরফুদ্দীন বলেন, মহাসড়কে যাত্রীদের চাপ বাড়লেও কোথাও কোনো যানজটের সৃষ্টি হয়নি। যান চলাচল স্বাভাবিক রাখতে আমাদের শিমরাইল হাইওয়ে পুলিশের ৩৭ জনের পাশাপাশি সিদ্ধিরগঞ্জ থানা পুলিশও কাজ করে যাচ্ছে। আশা করছি, ঘরে ফেরা মানুষের এবারের ঈদযাত্রা স্বাচ্ছন্দ্যময় এবং নিরাপদ হবে। 
(ঢাকা টাইমস/০৯এপ্রিল/এসএ)