ঈদযাত্রা: ইন্দোনেশিয়ার মহাসড়কগুলোতে তীব্র যানজট  

প্রকাশ | ০৯ এপ্রিল ২০২৪, ১৪:২৬ | আপডেট: ০৯ এপ্রিল ২০২৪, ১৪:৫৩

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

বিশ্বের বৃহত্তম মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়াতে ঈদ ‘লেবারান’ নামেও পরিচিত। আগামীকাল বুধবার দেশটিতে ঈদুল ফিতর উদযাপন করবে ২২ কোটিরও বেশি মানুষ। আর প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে রাজধানী জাকার্তা থেকে দেশের বিভিন্ন প্রান্তে ছুটে যাচ্ছে মানুষ। এতে তীব্র যানজট দেখা দিয়েছে দেশটির জাতীয় মহাসড়কগুলোতে।

দেশটির ঈদযাত্রায় মহাসড়কগুলোর চিত্র তুলে ধরে মঙ্গলবার এ প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স। 

আদিত্য নুগ্রাহা, ২১ বছর বয়সি ইন্দোনেশিয়ান, যিনি ঈদের ছুটি উদযাপন করতে রাজধানী জাকার্তা থেকে ৫০০ কিলোমিটার দূরে সুমাত্রা দ্বীপে তার নিজ শহর পালেমবাং যাচ্ছিলেন। 

জাভা থেকে সুমাত্রা যাওয়ার জন্য ফেরির জন্য মেরাক বন্দরে প্রবেশের অপেক্ষায় আদিত্য সোমবার রয়টার্সকে বলেন, ‘গত রাত ৯টার দিকে আমরা বাড়ি থেকে রওনা হয়েছি এবং এখন ১৩ ঘণ্টা হয়ে গেছে এবং আমরা এখনো এই দীর্ঘ যানজটে আটকে আছি। আশা করি, খুব শিগগিরই এর একটি সমাধান হবে।’ 

আদিত্য সেই লক্ষাধিক মানুষের মধ্যে একজন ছিলেন যারা নিজ শহরে যাওয়ার জন্য ঘণ্টার পর ঘণ্টা ট্রাফিক জ্যামে বসে রয়েছেন। 

হাজার হাজার যানবাহন ফেরিতে ওঠার জন্য অপেক্ষা করছে

সোমবার ড্রোন ফুটেজে দেখা গেছে, হাজার হাজার যানবাহন ফেরিতে ওঠার জন্য সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে আছে। অন্যদিকে মেরাক বন্দরের দিকে যাওয়ার রাস্তাগুলোতে তীব্র যানজট দেখা যায়।

ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রণালয়ের মতে, জাকার্তায় বসবাসকারী লোকেরা সপ্তাহান্তে রাজধানী ছেড়ে যেতে শুরু করে।

মন্ত্রণালয়ের একটি জরিপ অনুসারে, এই বছর ঈদ উদযাপনের জন্য প্রায় ১৯ কোটি মানুষ দেশের বিভিন্ন প্রান্তে ভ্রমণ করবে বলে আশা করা হচ্ছে, যা গত বছরের ঈদের ছুটিতে ভ্রমণকারীর সংখ্যার তুলনায় প্রায় ৫৬ শতাংশ বেশি।

(ঢাকাটাইমস/০৯এপ্রিল/এমআর)