ইরানের বিরুদ্ধে হামলা চালাতে ‘একমত’ ইসরায়েলি মন্ত্রিসভা

প্রকাশ | ১৫ এপ্রিল ২০২৪, ১৮:২৫ | আপডেট: ১৫ এপ্রিল ২০২৪, ১৮:৫০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ইরানের বিরুদ্ধে পাল্টা হামলার পরিকল্পনা নিয়ে রবিবার রাতে তিন ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠক করেছে ইসরায়েলের পাঁচ সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা। বৈঠকে হামলার বিষয়ে সবাই একমত পোষণ করেছেন। তবে কবে কীভাবে ও কী মাত্রায় হামলা চালানো হবে সে ব্যাপারে একমত হতে পারেননি মন্ত্রিসভার সদস্যরা।

সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানায় টাইমস অব ইসরায়েল।

ইসরায়েলি কর্মকর্তারা রয়টার্সকে বলেছেন যে, যুদ্ধকালীন মন্ত্রিসভা পাল্টা হামলার ব্যাপারে একমত। তবে দিনক্ষণ ও হামলার মাত্রা নিয়ে সিদ্ধান্ত গ্রহণ হয়নি।

ইসরায়েলি সংবাদমাধ্যম চ্যানেল-১২ জানিয়েছে, প্রথম বৈঠকের পর খুব শিগগিরই এই বিষয় নিয়ে আবার বৈঠক হবে।

একাধিক হিব্রু ভাষার গণমাধ্যমের তথ্য অনুযায়ী, যখন হামলা চলছিল তখন ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গান্তজ ও গাদি আইজেনকোট পাল্টা আক্রমণের প্রস্তাব দিয়েছিলেন। তবে প্রধানমন্ত্রী নেতানিয়াহু, প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট, আইডিএফ প্রধান হার্জি হালেভি এবং অন্যরা এই প্রস্তাবের বিরোধিতা করেছিলেন।

এদিকে আইডিএফ বলেছে, ‘পশ্চিমা নেতাদের সতর্কতা সত্ত্বেও যুদ্ধ মন্ত্রিসভা (ইরানের বিরুদ্ধে) আক্রমণাত্মক ও প্রতিরক্ষামূলক উভয় পদক্ষেপই অনুমোদন করেছে।

ইসরায়েলি মন্ত্রী বেনি গান্তজ এক ভিডিও বার্তায় বলেন, ‘ইরানের মুখোমুখি হতে আমরা একটি আঞ্চলিক জোট গড়ে তুলব। ইরানকে চূড়ান্ত মূল্য দিতে হবে এবং আমরা সঠিক উপায়ে এটি নিশ্চিত করব।

ইরানের হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে বলেছিলেন ইরানের বিরুদ্ধে তাৎক্ষণিক প্রতিশোধ না নিতে। একই সঙ্গে তিনি নেতানিয়াহুকে তাঁর দেশের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে ‘সতর্কতার সঙ্গে ভাবারও পরামর্শ দেন।

(ঢাকাটাইমস/১৫এপ্রিল/ইএস)