ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত

প্রকাশ | ১৭ এপ্রিল ২০২৪, ১৫:০০ | আপডেট: ১৭ এপ্রিল ২০২৪, ১৫:৩০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

ইউক্রেনে রাশিয়ার সামরিক সদস্য নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে গেছে বলে নিশ্চিত করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। 

বুধবার এক প্রতিবেদনে বিবিসি বলছে, যুদ্ধে প্রথম বছরের তুলনায় দ্বিতীয় বছরে প্রায় ২৫ শতাংশ বেশি রুশ সেনা নিহত হয়েছে। 

বিবিসি রাশিয়ান, স্বাধীন মিডিয়া গ্রুপ মিডিয়াজোনা এবং স্বেচ্ছাসেবীরা ২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকে রুশ সেনাদের মৃত্যুর সংখ্যা গণনা করছে বলেও জানায় বিবিসি।

দেশটির কবরস্থানগুলোতে নতুন কবরে অনেক সৈন্যের নাম এই তথ্য প্রদান করতে সাহায্য করেছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি। এছাড়া আনুষ্ঠানিক প্রতিবেদন, সংবাদপত্র এবং সামাজিক যোগাযোগ মাধ্যমের মতো উন্মুক্ত উৎস থেকে পাওয়া তথ্য সমন্বয় করা হয়েছে।

বিবিসির অনুসন্ধান অনুসারে- ইউক্রেন যুদ্ধের দ্বিতীয় বছরে ২৭ হাজার ৩০০ জনেরও বেশি রুশ সৈন্য নিহত হয়েছেন। এই সংখ্যার মাধ্যমে বোঝা যাচ্ছে, অসংখ্য প্রাণের বিনিময়ে রাশিয়া ইউক্রেনের কিছু অঞ্চলের দখল পেয়েছে।

রাশিয়ান সরকার এ বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে।

বিবিসি বলছে, ইউক্রেনে রাশিয়ার সেনাদের সামগ্রিক মৃত্যুর সংখ্যা এখন ৫০ হাজারেরও বেশি। এর আগে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে নিজেদের সেনা নিহতের বিষয়ে সর্বশেষ পরিসংখ্যান প্রকাশ করেছিল মস্কো। তবে তাদের সেই পরিসংখ্যানের চেয়ে সেনা নিহতের বর্তমান সংখ্যা আট গুণেরও বেশি।

এদিকে ইউক্রেনও তাদের হতাহতের বিষয়ে খুব কমই মন্তব্য করে আসছে। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, এই যুদ্ধে ৩১ হাজারের মতো ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে। তবে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর দেওয়া তথ্য অনুসারে ইউক্রেনীয় সেনা নিহতের প্রকৃত সংখ্যা এর থেকে অনেক বেশি।

(ঢাকাটাইমস/১৭এপ্রিল/এমআর)