আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১৫:৪৬ | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২৪, ১৫:৩৭

সংযুক্ত আরব আমিরাত এবং প্রতিবেশী দেশগুলোতে ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকায় বিশ্বের ব্যস্ততম এয়ার হাব হিসেবে পরিচিত দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। মূলত বিমানবন্দরে প্রচণ্ড বাতাস ও রানওয়েতে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ার কারণে ফ্লাইট ওঠা-নামায় বিঘ্ন ঘটে। এতে বিপাকে পড়েছেন কয়েক হাজার যাত্রী এবং বিমানবন্দরের ব্যাপক বিশৃঙ্খলা দেখা দিয়েছে। খবর বিবিসির।

বিমানবন্দরের কর্তৃপক্ষ জানিয়েছে, বৃহস্পতিবার সকাল থেকে কিছু অভ্যন্তরীণ ফ্লাইট শুরু হয়েছে, তবে আন্তজাতিক ফ্লাইটগুলো এখনো বিলম্বিত হচ্ছে।

বৃহস্পতিবার এক্স-এ পোস্ট দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর সতর্ক করে বলেছে, পরিষেবা পুনরুদ্ধারে আরও ‘কিছু সময়’ লাগবে। এছাড়া বিমানবন্দর থেকে দেওয়া সর্বশেষ আপডেটে এয়ারলাইন্স থেকে নিশ্চিতকরণ ছাড়া ১ নং টার্মিনালে যাওয়া এবং বিমানবন্দরে ভ্রমণ এড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে।

দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে জলাবদ্ধতা

দুবাই বিমানবন্দরের প্রধান পল গ্রিফিথস বলেছেন: ‘এটি একটি অবিশ্বাস্যভাবে চ্যালেঞ্জিং সময়, আমি মনে করি এরআগে এমন পরিস্থিতি কেউ দেখেনি।’

ফ্লাইট অ্যাওয়্যার-এর ডেটার বরাতে বিবিসি বলছে, বুধবার থেকে প্রায় ৩০০টি ফ্লাইট বাতিল করা হয়েছে এবং আরও শতাধিক ফ্লাইট বিলম্বিত করা হয়েছে।

এদিকে ফ্লাইট বাতিল ও বিলম্বের কারণে কয়েক হাজার মানুষ বিমানবন্দরটিতে অবস্থান করছেন। এতে সেখানে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দেয় এবং অধিক সংখ্যক মানুষ সামলাতে হিমসিম খাচ্ছে বিমানবন্দর কতৃপক্ষ।

অ্যান উইং নামে একজন ব্রিটিশ পর্যটক- যিনি তার স্বামী এবং তিন সন্তানের সঙ্গে লন্ডনে যাওয়ার জন্য অপেক্ষা করছেন, বলেছেন: ‘এটি ভয়ঙ্কর, আমরা পশুদের মতো গাদাগাদি করে অবস্থান করছি - এটি বিপজ্জনক এবং অমানবিক।’

তিনি আরও অভিযোগ করেন, ‘ বিমানবন্দরে কোনো খাবার নেই, ফলে তার পরিবার দুপুরের খাবার খেতে পারেনি এবং কর্তৃপক্ষ শুধু কয়েক বোতল পানি দিয়েছিল তাদের।’

বিমানবন্দর কর্তৃপক্ষ বলছে, বন্যার পানিতে বিমানবন্দরের দিকে যাওয়ার সমস্ত রাস্তা বন্ধ থাকায় আটকে পড়া যাত্রীদের খাবার পৌঁছাতে বেগ পেতে হচ্ছে।

প্রসঙ্গত, আমিরাতের ন্যাশনাল সেন্টার অব মেটিওরোলজি তথ্যানুসারে, মঙ্গলবার রাত ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টার মধ্যে দেশটিতে ৭৫ বছরের মধ্যে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ১৯৪৯ সালে তথ্য সংগ্রহ শুরু হওয়ার পর থেকে আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে এবং সারা দেশের অসংখ্য অঞ্চলে বৃষ্টিপাতের প্রভাব পড়েছে।

রেকর্ড বর্ষণের ফলে দেশটির প্রধান মহাসড়কগুলোর কিছু অংশ প্লাবিত হয়েছে এবং দুবাইজুড়ে জলাবদ্ধতার সৃষ্টির কারণে বাসিন্দারা তাদের গাড়ি রাস্তায় পরিত্যাগ করতে বাধ্য হন।

এদিকে দুবাইয়ের রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি (আরটিএ) ভারী বৃষ্টির কারণে লাল এবং সবুজ লাইনের বেশকিছু মেট্রো স্টেশন এবং অভ্যন্তরীণ বাস সার্ভিস সাময়িক বন্ধ ঘোষণা করে।

অন্যদিকে ভারী বর্ষণ এবং আকস্মিক বন্যা ওমানের উপকূলীয় অঞ্চলের কিছু অংশকে কার্যত ভাসিয়ে দিয়েছে। আকস্মিক বন্যা দেশটিতে এখন পর্যন্ত কমপক্ষে ২০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

(ঢাকাটাইমস/১৮এপ্রিল/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানে ৫ দিনের রাষ্ট্রীয় শোক, মঙ্গলবার রাইসিসহ নিহতদের দাফন

বিমান দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন যেসব বিশ্ব নেতা 

ইরানের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আলী বাঘেরি কানি

ইব্রাহিম রাইসি: বিচারক থেকে প্রেসিডেন্ট

প্রেসিডেন্ট রাইসিসহ ৯ জনের মরদেহ উদ্ধার

প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ সব আরোহীর মৃত্যু নিশ্চিত করল ইরান  

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

এই বিভাগের সব খবর

শিরোনাম :