এল ক্লাসিকোতে রাতে মুখোমুখি রিয়াল-বার্সা

প্রকাশ | ২১ এপ্রিল ২০২৪, ১২:৫১

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস

ক্লাব ফুটবলে রিয়াল মাদ্রিদ-বার্সেলোনার ম্যাচে মানেই বাড়তি উত্তেজনা।  মঞ্চ সেটা যেখানেই হোক না কেন, ক্লাব ফুটবলে এই ম্যাচকে ঘিরে ফুটবলপ্রেমীদের মাঝে বাড়তি উত্তেজনা কাজ করে থাকে। তাই দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাবের লড়াইটি এল ক্লাসিকো নামে পরিচিত।

এবার দল দুটি মাঠে নামছে বছরের প্রথম এল ক্লাসিকোয়। রবিবার (২১ এপ্রিল) রাত ১টায় সান্তিয়াগো বার্নাব্যুতে মুখোমুখি হবে রিয়াল ও বার্সা।

এ মৌসুম পর বার্সেলোর দায়িত্ব ছাড়ছেন জাভি হার্নান্দেজ। তাই স্প্যানিশ ট্যাকটিশিয়ানের জন্য এটিই হতে যাচ্ছে শেষ এল ক্লাসিকো। লিগ শিরোপা ধরে রাখার লড়াইয়ে জয়ের বিকল্প দেখছেন না জাভি। মৌসুমে একমাত্র শিরোপার জয়ের আশা বাঁচিয়ে রাখতে চায় বার্সেলোনা। যদিও কাজটা কঠিন। ৭৮ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে রিয়াল। আর ৮ পয়েন্ট কম নিয়ে পরের অবস্থানে বার্সেলোনা।

এখন পর্যন্ত এল ক্লাসিকোয় ২৫৬ ম্যাচে মুখোমুখি হয়েছে রিয়াল ও বার্সা। যেখানে রিয়ালের ১০৪ জয়ের বিপরীতে বার্সার জয় ১০০ ম্যাচে। বাকি ৫২ ম্যাচ অমীমাংসিত থাকায় ড্র হয়। রিয়াল ৪৩০টি ও বার্সা ৪১৭টি গোল করেছে। এ ছাড়াও ৪২টি প্রীতি ম্যাচের মধ্যে রিয়াল ছয়টিতে জিতেছে। অন্যদিকে বার্সার জয় ২৪ ম্যাচে, ড্র হয়েছে ১২টি ম্যাচে।

এদিকে লিগ টেবিলে শীর্ষে থাকা রিয়াল চাইবে এই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলের শীর্ষস্থানটা আরও মজবুত করতে। ৩১ ম্যাচে ৭৮ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। সমান ম্যাচ খেলে ৮ পয়েন্ট পিছিয়ে বার্সা। দুদলে বড় কোনো ইনজুরি সমস্যা নেই। নিজেদের শেষ ৫ ম্যাচে হারের দেখা নেই রিয়ালের। তাই তো দারুণ ছন্দে থেকে লিগের গুরুত্বপূর্ণ ম্যাচটা খেলতে নামবে তারা।

বার্সা কোচ জাভি বলেন, শিরোপা জয়ের রেসে টিকে থাকার শেষ সুযোগ আমাদের। মৌসুমের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ এটি। সবকিছু ভুলে নতুন করে শুরু করতে হবে। তবে মানসিকভাবে আমাদের চেয়ে এগিয়ে থাকবে রিয়াল মাদ্রিদ।

এল ক্লাসিকোর আগে শুধু চ্যাম্পিয়নস লিগের সুখস্মৃতি নয়। শেষ দু’দেখায় জয় আর ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে খেলা বলে বাড়তি আত্মবিশ্বাসী রিয়াল মাদ্রিদ। তবে বার্সেলোনাকে হালকাভাবে নেয়ার কোনো সুযোগ দেখছেন না কার্লো আনচেলত্তি। এই ম্যাচ জিতে শিরোপা পুনরুদ্ধারের আরও কাছে যেতে চান ইতালিয়ান ট্যাকটিশিয়ান।

মাদ্রিদ কোচ বলেন, বার্সেলোনা কঠিন প্রতিপক্ষ। তারা এখনো শিরোপা রেসে টিকে আছে। তবে আমরা চাই এ ম্যাচ জিতে শিরোপা জয়ের আরও কাছে যেতে। আমি নিশ্চিত, অন্য সব ক্লাসিকোর মতোই হতে যাচ্ছে এটি।

(ঢাকাটাইমস/২১এপ্রিল/এনবিডব্লিউ)