‘পৃথিবীর কোনো দেশে মানবাধিকার পরিস্থিতি পারফেক্ট নয়’  

প্রকাশ | ২৫ এপ্রিল ২০২৪, ১৭:২০ | আপডেট: ২৫ এপ্রিল ২০২৪, ১৭:৪৯

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন বলেছেন, পৃথিবীর কোনো দেশে মানবাধিকার পরিস্থিতি পারফেক্ট নয়। বাংলাদেশ সরকার মানবাধিকার পরিস্থিতির উন্নতি করতে সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে। 

 

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রকাশিত মানবাধিকার প্রতিবেদনের বিষয়ে বৃহস্পতিবার আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

 

যুক্তরাষ্ট্রের প্রতিবেদনে বাংলাদেশের অনেক প্রচেষ্টার কথা তুলে ধরা হয়নি অভিযোগ করে মুখপাত্র বলেন, মানবাধিকার প্রতিবেদনের অনেক তথ্য যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত এনজিও এবং অনির্ভরযোগ্য সূত্র থেকে নেওয়া হয়েছে। চলমান প্রবণতার অংশ হিসেবে বিচ্ছিন্ন এবং ভিত্তিহীন অভিযোগ লক্ষ্য করা গেছে মার্কিন প্রতিবেদনে।

 

সেহেলী সাবরীন বলেন, দ্বাদশ জাতীয় নির্বাচনের আগে রাষ্ট্রবিরোধী এবং সরকারবিরোধী উপাদানগুলোর মাধ্যমে পরিচালিত সহিংসতা ও নৈরাজ্য সৃষ্টির বিষয়টি প্রতিবেদনে অনুপস্থিত। তিনি বলেন, বিএনপি এবং তার রাজনৈতিক মিত্রদের দ্বারা সংঘটিত সহিংসতা ও ভাঙচুরের বিষয়ে কোনো উল্লেখ নেই প্রতিবেদনে।

 সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সাজা নির্বাহী আদেশে স্থগিত রয়েছে এবং তিনি কোনো ধরনের ‘গৃহবন্দি’ নন বলে জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

 (ঢাকাটাইমস/২৫এপ্রিল/এমএইচ/কেএম)