মাউশির ডিজি পদেই থাকলেন নেহাল আহমেদ, জানুন তাকে নিয়ে

প্রকাশ | ২৬ এপ্রিল ২০২৪, ২১:৩৫ | আপডেট: ২৬ এপ্রিল ২০২৪, ২২:২১

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক (ডিজি) হিসেবে এক বছর মেয়াদে পুনরায় নিয়োগ পেলেন অধ্যাপক নেহাল আহমেদ। চাকরির স্বাভাবিক মেয়াদ শেষ হওয়ার পর তাকে একই পদে চুক্তিভিত্তিক দায়িত্ব দেওয়া হলো। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

 

২০২২ সালের জানুয়ারিতে মাউশির ডিজি পদে নিয়োগ পেয়েছিলেন অধ্যাপক নেহাল আহমেদ। গেল ১৩ এপ্রিল তার চাকরির স্বাভাবিক মেয়াদ শেষ হয়। এর আগে ১ এপ্রিল তাকে গ্রেড-১ পদে পদোন্নতি দেয় সরকার। এখন অবসর–উত্তর ছুটি ও এ বিষয়ে অন্যান্য সুবিধা স্থগিতের শর্তে আরও এক বছরের জন্য চুক্তিতে নিয়োগ পেলেন তিনি। এই পদ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের কর্মকর্তাদের সর্বোচ্চ পদ হিসেবে বিবেচিত।

 

মাউশির মহাপরিচালক হিসেবে নিয়োগ পাওয়ার আগে অধ্যাপক নেহাল আহমেদ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ছিলেন। এছাড়াও তিনি ঐতিহ্যবাহী ঢাকা কলেজের স্বনামধন্য অধ্যক্ষ এবং উপাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৬৫ সালের ১৪ এপ্রিল কিশোরগঞ্জের মিঠামইন উপজেলায় জন্মগ্রহণ করেন তিনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে সম্মানসহ স্নাতকোত্তর সম্পন্ন করেন নেহাল আহমেদ। ছাত্রজীবনে পড়াশোনার পাশাপাশি তিনি মঞ্চশিল্পী হিসেবে নাট্যাভিনয়ের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ২০২৩ সালে শিক্ষা মন্ত্রণালয় তাকে শুদ্ধাচার পুরষ্কার দেয়।

অধ্যাপক নেহাল আহমেদ ১৯৯৩ সালের ২৭ নভেম্বর ১৪ তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে নিয়োগপ্রাপ্ত হয়ে প্রভাষক হিসেবে লক্ষ্মীপুর সরকারি কলেজে যোগদান করেন। চাকরি জীবনে তিনি লক্ষ্মীপুর সরকারি কলেজ, ধামরাই সরকারি কলেজ, জগন্নাথ কলেজ, ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজ, সরকারি ভিকু মেমোরিয়াল কলেজ, শহীদ স্মৃতি সরকারি কলেজ সহ বাংলাদেশের বিভিন্ন জেলায় সরকারি কলেজে শিক্ষকতা দায়িত্ব পালন করেন।

 

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/এসএস/কেএম)