শক্তি হারিয়ে ঘূর্ণিঝড় রেমালের কিছু অংশ সিলেটে বাকিটা আসামে

প্রকাশ | ২৮ মে ২০২৪, ১৯:৩৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস

দেশের উপকূলে আঘাত হানা প্রবল ঘূর্ণিঝড় রেমাল আরও দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়ে বর্তমানে সিলেটের কিছু অংশে অবস্থান করলেও বেশির ভাগ অংশই আসামে অবস্থান করছে। তবে সাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্যের কারণে সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখতে হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টায় আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা ঢাকা টাইমসকে এ তথ্য নিশ্চিত করেন।

শাহনাজ সুলতানা বলেন, ‘বর্তমানে ঘূর্ণিঝড়টি আসাম এবং সিলেটের কিছু অংশে অবস্থান করছে। কিছু সময়ের মধ্যে সিলেট ছেড়েও চলে যাবে।’

রেমালের প্রভাবে বৃষ্টিপাত সম্পর্কে তিনি বলেন, ‘রেমালের প্রভাবে যে বৃষ্টিপাত হচ্ছে তা আজ (মঙ্গলবার) শেষ হয়ে যাবে। আগামীকাল বৃষ্টি হবে তবে তা রেমালের কারণে না। বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গা থেকে জড়ো হওয়া মেঘ বৃষ্টি হয়ে ঝড়ে পড়বে।’

এদিকে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদের স্বাক্ষর করা সর্বশেষ আবহাওয়া পরিস্থিতি নিয়ে রাষ্ট্রীয় সংস্থাটির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সিলেট ও তৎসংলগ্ন আসাম এলাকায় স্থল নিম্নচাপটি উত্তরপূর্ব দিকে এগিয়ে ক্রমেই দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে।

সমুদ্রবন্দর, উত্তর বঙ্গোপসাগর ও দেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া অব্যাহত থাকার পূর্বাভাস রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হচ্ছে। এছাড়াও উত্তর বঙ্গোপসাগরে থাকা সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/২৮মে/টিএ/এসআইএস)