আদানির বিদ্যুৎ সরবরাহ শুরু

প্রকাশ | ০৮ জুন ২০২৩, ১১:৪৪ | আপডেট: ০৮ জুন ২০২৩, ১২:৩৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

আদানি গ্রুপের বিদ্যুৎকেন্দ্র থেকে বাংলাদেশের জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ আবার শুরু হয়েছে। 

বুধবার দিবাগত রাত ৩টা ৪৩ মিনিটে আবার এই বিদ্যুৎ সরবরাহ শুরু হয়। পাওয়ার গ্রিড কোম্পানি (পিজিসিবি) বৃহস্পতিবার সকালে এ তথ্য জানিয়েছে।

পিজিসিবির মুখপাত্র এ বি এম বদরুদ্দোজা খানের পাঠানো বার্তায় বলা হয়, বৃহস্পতিবার সকাল ৯টায় আদানির কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ সঞ্চালনের পরিমাণ ছিল ৬০৭ মেগাওয়াট।

ভারতের ঝাড়খণ্ডে অবস্থিত আদানির কয়লাভিত্তিক কড্ডা কেন্দ্রের একটি ইউনিট থেকে বর্তমানে প্রতিদিন গড়ে ৭৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি হচ্ছে। চাঁপাইনবাবগঞ্জের রহনপুর দিয়ে এই বিদ্যুৎ বাংলাদেশে প্রবেশ করছে। 
রহনপুরে বুধবার টর্নেডোর কারণে লাইন ট্রিপ করে বলে পিজিসিবির কর্মকর্তারা জানিয়েছিলেন।

আরও পড়ুন>>পরিস্থিতি সামলাতে আদানি থেকে আরও বিদ্যুৎ কেনার চিন্তা

এদিকে গত কয়েকদিন ধরে রাজধানী ঢাকায় দিনে গড়ে এলাকাভিত্তিক ৬-৭ ঘণ্টা লোডশেডিং হচ্ছে। গ্রামাঞ্চলের অবস্থা আরও শোচনীয়। তবে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদসহ বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা বলছেন, ১৫-২০ দিনের আগে এ সংকট কাটছে না। কয়লা আমদানি না করা পর্যন্ত পরিস্থিতি সামাল দেওয়া কঠিন।

গতকাল দুপুর ২টা ৪৬ মিনিটে সঞ্চালন লাইনে অনাকাঙ্ক্ষিত ট্রিপিংয়ের কারণে আদানির কেন্দ্র থেকে দেশের জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে গিয়েছিল। পিজিসিবির প্রকৌশলীদের দ্রুত পদক্ষেপে বিকাল ৩টা ০৬ মিনিটে লাইনটি চালু করা হয়। সব কারিগরি প্রস্তুতি শেষে রাত ৩টা ৪৩ মিনিটে আদানির কেন্দ্র থেকে দেশের জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়।

(ঢাকাটাইমস/০৮জুন/কেআর/এফএ)