শীর্ষ কমান্ডার সোকোলভকে জীবিত দেখানো ভিডিও প্রকাশ রাশিয়ার

প্রকাশ | ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১১:১৯ | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১৯:০১

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের কমান্ডারকে একটি সম্মেলনে দেখা যাচ্ছে- এমন একটি ভিডিও প্রকাশ করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়, যেখানে ভিক্টর সোকোলভ প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে একটি ভিডিও লিঙ্কে উপস্থিত হয়েছেন। মঙ্গলবার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হয়েছে বলে রুশ মন্ত্রণালয় জানিয়েছে। 

ইউক্রেন ক্ষেপণাস্ত্র হামলায় কমান্ডারসহ ৩৪ অফিসারকে হত্যার দাবি করার পর মঙ্গলবার এ ভিডিও প্রকাশ করে রাশিয়া। তবে তা কখন চিত্রায়িত হয়েছে তা স্পষ্ট নয়। খবর েবিবিসির।

ইউক্রেনের বিশেষ বাহিনী সোমবার বলেছে, ক্রিমিয়ার দখলকৃত সেভাস্তোপলে নৌবহরের সদর দফতরে ক্ষেপণাস্ত্র হামলায় অ্যাডএম সোকোলভ এবং অন্যান্য ৩৩ জন কর্মকর্তা মারা গেছেন।

 তারা সরাসরি অ্যাডমিরালের নাম দেয়নি, বা তার মৃত্যু হয়েছে এমন কোনো প্রমাণও দেয়নি। এখন বলছে যে তারা রিপোর্টগুলোকে ‘স্পষ্ট’ করছে।

এক বিবৃতিতে ইউক্রেন বলেছে, ‘রাশিয়ান ফেডারেশনের ব্ল্যাক সি ফ্লিটের সদর দফতরে ক্ষেপণাস্ত্র হামলার ফলে ৩৪ জন কর্মকর্তা নিহত হয়েছেন। শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের অবস্থার কারণে অনেকগুলো এখনও শনাক্ত করা যায়নি।’

এটি বোঝাচ্ছে যে রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভিডিও ক্লিপ প্রকাশের পর ইউক্রেন পিছিয়ে যাচ্ছে।

একটি বিবৃতিতে তারা এখন ৩৪ জনের একজন ছিলেন কমান্ডার- এই দাবির জন্য ‘মুক্ত সূত্র’ উদ্ধৃত করেছে।

এটি গতকালের আত্মবিশ্বাসী দাবির পরে সুরের একটি সুনির্দিষ্ট পরিবর্তন। 

ইউক্রেনের নতুন প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ সিএনএনকে বলেছেন, অ্যাডএম সুকোলভ মারা গেলে ‘টি সবার জন্য সুখবর’, তবে এটি নিশ্চিত হওয়া থেকে অনেক দূরে। 

গত শুক্রবারের হামলার তাৎপর্যকে ছোট করা যায় না, তবে কিয়েভ যদি তার কথিত অর্জনের ক্ষেত্রে অতিমাত্রায় প্রসারিত করে থাকে, তবে এই অব্যাহত তথ্য যুদ্ধে এটি একটি অসতর্ক ভুল হবে।

আট মিনিটের ভিডিওটিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি কলেজিয়াম দেখায়, যা মঙ্গলবার সকালে হয়েছিল বলে জানা গেছে। প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোয়েগুকে মস্কোর একটি সম্মেলন কক্ষে সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে কথা বলতে দেখা যায়।

ব্ল্যাক সি ফ্লিটসহ রাশিয়ার পাঁচটি নৌবহরের কমান্ডারদের সঙ্গে ভিডিও লিঙ্কে বেশ কয়েকটি অনুষ্ঠানে তাকে সংক্ষিপ্তভাবে দেখা যায়, যাদের মধ্যে কেউ কথা বলে না। 

ফেসিয়াল রিকগনিশন সফ্টওয়্যার অ্যাডএম সোকোলভ এবং সর্বশেষ ভিডিওতে যে লোকটি দেখা যাচ্ছে তার অন্যান্য চিত্রগুলোর মধ্যে একটি মিল দেখা যায়, যাতে বোঝা যায় দেয় যে এটি তিনিই।

তবে বিবিসি এখনও পর্যন্ত যাচাই করতে পারেনি যে বৈঠকটি আসলে মঙ্গলবার হয়েছিল কিনা বা ভিডিও লিঙ্কে অ্যাডএম সোকোলভের ছবিটি বাস্তব সময়ের কিনা।

আরও পড়ুন >> ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার কমান্ডারসহ ৩৪ অফিসার নিহত, ইউক্রেনের দাবি

শুক্রবার ইউক্রেন বলেছে যে তারা নৌবহরের সদর দফতরে আঘাত করেছে, যা রাশিয়ান নৌবাহিনীর সেরা এবং কিয়েভের জন্য একটি গুরুত্বপূর্ণ লক্ষ্য হিসেবে দেখা হয়েছে।

সোশ্যাল মিডিয়ার ফুটেজে ভবনের উপর ধোঁয়ার ঢেউ দেখা গেছে। রাশিয়া বলেছে যে তারা পাঁচটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে, যদিও হামলায় একজন সেনা নিখোঁজ হয়েছে।

কিয়েভের বাহিনী সম্প্রতি ক্রিমিয়ায় অবস্থিত রুশ বাহিনীর বিরুদ্ধে প্রায় প্রতিদিনই হামলা চালাচ্ছে।

(ঢাকাটাইমস/২৭সেপ্টেম্বর/এফএ)