ক্ষেপণাস্ত্র হামলায় রাশিয়ার কমান্ডারসহ ৩৪ অফিসার নিহত, ইউক্রেনের দাবি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১১:৩১ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১০:০১
ইউক্রেনের বিশেষ বাহিনী দাবি করেছে, রাশিয়ার ব্ল্যাক সি ফ্লিটের কমান্ডার অ্যাডমিরাল ভিক্টর সোকোলভ এবং আরও ৩৩ জন অফিসার গত সপ্তাহে সেভাস্তোপোলের ক্রিমিয়ান বন্দরে বহরের সদর দপ্তরে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হয়েছেন।
বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়া-অধিভুক্ত ক্রিমিয়ান উপদ্বীপের সেভাস্তোপলে আরেকটি ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করেছে- সোমবার রুশ কর্তৃপক্ষ এমন দাবি করার পর রাশিয়ার সবচেয়ে সিনিয়র নৌবাহিনীর কর্মকর্তাদের একজনকে হত্যার কথা জানাল ইউক্রেন। খবর আল জাজিরা।
সোমবার গভীর রাতে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে সেভাস্তোপলের মস্কো নিযুক্ত গভর্নর মিখাইল রাজভোজায়েভ বলেছেন, রাশিয়ার বিমান প্রতিরক্ষা ইউনিট বেলবেক মিলিটারি এয়ারফিল্ডের কাছে একটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে।
এর আগে ইউক্রেনের বিশেষ বাহিনী বলেছিল, শুক্রবার সেভাস্তোপলে ব্ল্যাক সি ফ্লিট সদর দপ্তরে হামলার লক্ষ্য ছিল রাশিয়ান নৌবাহিনীর একটি বৈঠকে।
হামলায় রাশিয়ান ব্ল্যাক সি ফ্লিটের কমান্ডারসহ ৩৪ জন অফিসার মারা গেছে। আহত হয়েছে আরও ১০৫ জন দখলদার।
প্রতিবেদনে সোকোলভের নাম না থাকলেও ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রীর উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো সোশ্যাল মিডিয়ায় অ্যাডমিরালের নাম এবং একটি ছবি পোস্ট করেছেন।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এখনও সোকলভকে হত্যার ইউক্রেনের দাবির বিষয়ে মন্তব্য করেনি।
শুক্রবারের হামলার পর মস্কো জানিয়েছে, একজন নিখোঁজ রয়েছে।
যদিও রাশিয়া এবং ইউক্রেন মাঝে মাঝে শত্রুদের ক্ষয়ক্ষতিকে অতিরঞ্জিত করছে এবং নিজেদের সম্পর্কে সামান্য কিছু বলে। ওয়াশিংটনভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার (আইএসডব্লিউ) বলেছে, ইউক্রেনের দাবি বাতিল করা মস্কোর পক্ষে সহজ কাজ হবে। আইএসডব্লিউ এখনও নিশ্চিত করতে পারেনি যে এই ইউক্রেনীয় হামলাগুলোতে সোকোলভ বা অন্য কোনও উচ্চপদস্থ রাশিয়ান কমান্ডার নিহত হয়েছে।
আইএসডব্লিউ বলেছে, সোকোলভ এবং অন্য রাশিয়ান অফিসারদের মৃত্যুর রিপোর্ট রাশিয়ান ব্ল্যাক সি ফ্লিটের কমান্ড এবং নিয়ন্ত্রণে উল্লেখযোগ্য ব্যাঘাত সৃষ্টি করবে।
আইএসডব্লিউ উল্লেখ করেছে, ইউক্রেনের বিশেষ বাহিনী আরও দাবি করেছে যে সেভাস্তোপলে একটি পূর্ববর্তী ক্ষেপণাস্ত্র হামলা, যা রাশিয়ান ল্যান্ডিং জাহাজ মিনস্ক এবং একটি সাবমেরিনকে আঘাত করেছিল, ৬২ রাশিয়ান সামরিক কর্মীকে হত্যা করেছিল যারা আক্রমণের সময় উপস্থিত ছিল। কারণ মিনস্ক পরের দিনগুলোতে যুদ্ধে যাওয়ার জন্য নির্ধারিত ছিল।
সোকলভকে ২০২২ সালের সেপ্টেম্বরে ব্ল্যাক সি ফ্লিটের কমান্ডার নিযুক্ত করা হয়েছিল।
(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :