শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবরোধ

ঢাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জুলাই ২০১৯, ১৪:২৮ | প্রকাশিত : ১৭ জুলাই ২০১৯, ১৩:১৪

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) থেকে সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে শাহবাগে অবরোধ করে রেখেছে ঢাবির শিক্ষার্থীরা।

বুধবার বেলা ১২টার দিকে শাহবাগে অবস্থান নেয় ঢাবির অনেক শিক্ষার্থী। শিক্ষার্থীদের অবস্থানের ফলে শাহবাগ এলাকা দিয়ে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে। এর ফলে দুর্ভোগ পোহাতে হচ্ছে ওই সড়ক দিয়ে চলাচল করা লোকজনকে।

একই দাবিতে গত সোমবার বেলা সাড়ে ১১টার দিকে রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছিল ঢাবি শিক্ষার্থীর। সেদিন ঢাবি কর্তৃপক্ষকে দেওয়া সময়সীমার মধ্য পদক্ষেপ না নেওয়ায় গতকাল ‘সাত কলেজের অধিভুক্ত বাতিল চাই কমিটি’র এক প্রেস বিজ্ঞপ্তিতে নতুন করে কর্মসূচি দেওয়া হয়।

কর্মসূচি অনুযায়ী, সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশ থেকে এই বিক্ষোভ মিছিল বের হয়। এ সময় টিএসসি মোড় ব্যারিকেড দিয়ে ক্যাম্পাসের ভেতর যানবাহনের গতিরোধ করেন তারা। মিছিলে শিক্ষার্থীরা ‘রাখতে ঢাবির সম্মান সাত কলেজ বেমানান’, ‘শোন বোন শোন ভাই, ঢাবির কোনো শাখা নাই’, ‘অধিভুক্তি বাতিল চায় দিতে হবে’সহ বিভিন্ন স্লোগান দেন।

এরপর মিছিলটি সমস্ত ক্যাম্পাস প্রদক্ষিণ করে শাহবাগ মোড় অবরোধ করে। শিক্ষার্থীদের অবরোধের ফলে শাহবাগ এলাকা দিয়ে সব ধরণের যান চলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

বিক্ষোভ মিছিলে অংশগ্রহণকারী এক শিক্ষার্থী বলেন, ‘এই অধিভুক্তি যেমন ঢাবির শিক্ষার্থীদের জন্য কষ্টকর, তেমনি সাত কলেজের জন্যও কষ্টকর। আমরা চাই এই অধিভুক্তি অতি দ্রুত বাতিল করা হোক।’

আন্দোলনের মুখপাত্র শাকিল মিয়া বলেন, ‘এই অধিভুক্তি আমাদের জন্য অভিশাপস্বরুপ। আমরা এই অভিশাপ থেকে মুক্তি চায়। এই অভিশাপ সাত কলেজের শিক্ষার্থীদের যেমন ভোগান্তিতে ফেলেছে, তেমনি আমরাও এর চরম মূল্য দিচ্ছি। শিক্ষকরা এমনিতেই আমাদের সামলাতে হিমশিম খাচ্ছে, তার ওপর সাত কলেজের এত শিক্ষার্থীকে কিভাবে সামাল দেবে।’

আন্দোলনের সঙ্গে একাত্মতা পোষণ করে ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন বলেন, ‘এই দাবি শিক্ষার্থীদের অনেকদিনের। সাত কলেজের অধিভুক্তি আমাদের রেজিস্ট্রার ভবনসহ বিভিন্ন জায়গায় ভোগান্তিতে ফেলছে এবং এক ধরণের পরিচয় বিভ্রান্তির সৃষ্টি করছে। সব মিলিয়ে আমি মনে করি শিক্ষার্থীদের এই আন্দোলন যৌক্তিক এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি অনুরোধ অতি দ্রুত এই অধিভুক্তি বাতিল করে শিক্ষার্থীদের দাবি পূরণ করা হোক’।

উল্লেখ্য, চলতি বছরের শুরু থেকেই ঢাবির শিক্ষার্থীরা অধিভুক্তি বাতিলসহ চার দফা দাবিতে বিভিন্ন সময়ে আন্দোলন করে আসছিল। এরই ধারাবাহিকতায় গত ১৫ জুলাই   সাত কলেজের অধিভুক্ত বাতিল চাই’ কমিটি অধিভুক্তি বাতিলে ঢাবি প্রশাসনকে আল্টিমেটাম দেয়। নির্দিষ্ট সময় অতিবাহিত হওয়ার পরও প্রশাসন কোনো সিদ্ধান্তে উপনীত না হওয়ায় এবং সাত কলেজের শিক্ষার্থী কর্তৃক আয়োজিত বিক্ষোভ কর্মসূচি চলাকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাসের গতিরোধ করে শিক্ষার্থীদের শিক্ষাঙ্গনে প্রবেশে বাধা দেওয়ায় এই বিক্ষোভ কর্মসূচির ডাক দেন তারা।

ঢাবি শিক্ষার্থীদের চার দফাগুলো হলো, চলতি শিক্ষাবর্ষ থেকেই অধিভুক্ত সাত কলেজ বাতিল করা, দুই মাসের মধ্যে সব পরীক্ষার ফলাফল দেওয়া, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজেশন করা, ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ এবং রিকশা ভাড়া নির্ধারণ করা।

ঢাকাটাইমস/১৭এপ্রিল/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :