বুলবুল: কোস্টগার্ডের ত্রাণ বিতরণ শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ নভেম্বর ২০১৯, ১৪:২৮
ফাইল ছবি

দেশের উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর তাণ্ডবের পর তিনটি জাহাজ দিয়ে ত্রাণ বিতরণ শুরু করেছে কোস্ট গার্ড। এরমধ্যে খুলনার কয়রা ও গাবুরা এলাকায় দুটি জাহাজ এবং সুন্দরবনের দুবলার চরে একটি জাহাজ পৌঁছেছে।

রবিবার দুপুরে ঢাকাটাইমসকে এ তথ্য জানিয়েছে কোস্টগার্ডের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট এম হায়াত ইবনে সিদ্দিক।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে ক্ষতিগ্রস্তদের সহায়তায় কয়রা ও গাবুরা এলাকায় দুটি জাহাজ ত্রান বিতরণ শুরু করেছে। সেখানে চিকিৎসা সেবা ও উদ্ধার কাজ করা হচ্ছে। এছাড়া সুন্দরবনের দুবলার চরে একটি জাহাজ জরুরি ত্রাণ বিতরণ করছে এবং চিকিৎসা সেবা দিচ্ছে।’

খুলনা আবহাওয়া অফিস জানায়, সুন্দরবন এবং পার্শ্ববতী উপজেলা কয়রা, দাকোপে শনিবার দিবাগত রাত সাড়ে তিনটার দিকে ঘূর্ণিঝড় বুলবুল আঘাত হানে। তখন বাতাসের গতিবেগ ছিল ৮০ থেকে ১০০ কিলোমিটার। সকাল সাড়ে সাতটার দিকে খুলনার শহরের দিকে ঝড়টি কিছুটা দুর্বল হয়ে আঘাত হানে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান ঘূর্ণিঝড় বুলবুল পরবর্তী সার্বিক অবস্থা রবিবার কথা বলেছেন। তিনি জানান, ‘বুলবুলের কারণে পাঁচ হাজার ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতিগ্রস্তদের তালিকা করে তাদের পুনর্বাসন করা হবে।’ দুর্যোগ মোকাবেলায় সুন্দরবনের ভূমিকা রয়েছে। এর সুরক্ষায় আরও গুরুত্ব দেওয়া হবে জানান তিনি।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ নিয়ে শঙ্কা কেটে গেছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এখন আর বিপর্যয়ের কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছে সংস্থাটি। এজন্য ১০ নম্বর মহাবিপদ সংকেত থেকে নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মহসীন বলেন, ‘সকাল সাড়ে ৯টা থেকে আমরা সব ধরনের বিধি-নিষেধ তুলে নিয়েছি। এরই মধ্যে আশ্রয় কেন্দ্র থেকে মানুষ বাড়ি ফিরতে শুরু করেছে। এখন মানুষের বাড়ি ফিরতে আর কোনো বাধা নেই।’

আশ্রয় কেন্দ্রে থাকা মানুষকে বাড়ি ফিরতে সহায়তা করছে স্বেচ্ছাসেবক ও স্থানীয় প্রশাসন সাহায্য করছে বলেও জানান এই কর্মকর্তা।

(ঢাকাটাইমস/১০নভেম্বর/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :