পোস্টারে ছেয়ে গেছে ঢাকার অলিগলি (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ জানুয়ারি ২০২০, ১৪:৩৩ | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২০, ১৩:১৩

সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে রাজধানী ঢাকা পরিণত হয়েছে পোস্টারের নগরীতে। যতদূর চোখ যায়, দেখা যায় শুধু পোস্টার আর পোস্টার। ভোট পেতে প্রতীক আর প্রার্থীর ছবি সম্বলিত পোস্টারে সয়লাব রাজধানীর প্রতিটি অলিগলি।

আগামী ৩০ জানুয়ারি ঢাকা সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে গত ৯ জানুয়ারি প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ দেওয়া হয়। এরপরই জোরেশোরে প্রচারণায় নামেন প্রার্থীরা। মেয়র প্রার্থী থেকে শুরু করে কাউন্সিলর প্রার্থী সবাই রাতদিন প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।

 

ঢাকা উত্তরে মেয়র পদে ছয়জন, দক্ষিণে ছয়জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া উত্তরের ৫৪টি ওয়ার্ড, ১৮টি সংরক্ষিত ওয়ার্ড এবং দক্ষিণে ৭৫টি ওয়ার্ড ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ডে লড়ছেন ৭৪১ জন প্রার্থী।

এসব প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীদের প্রচারণাই বেশি চোখে পড়ছে। পাশাপাশি কাউন্সিলর প্রার্থীরা ওয়ার্ডে ওয়ার্ডে প্রচারণা চালিয়ে যাচ্ছেন। ওয়ার্ডগুলো মূল সড়কের পাশাপাশি অলিগলিতে দেখা যাচ্ছে অসংখ্য পোস্টার।

বৃহস্পতিবার ও শুক্রবার নগরির বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, সর্বত্র পোস্টারে ছেয়ে রয়েছে। মূল সড়কগুলো ছাড়াও প্রতিটি অলিতে গলিতে ঝুলছে পোস্টার। গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে নতুন করে পোস্টার ঝুলানোর জায়গা পাওয়া যাচ্ছে না।

পোস্টার ঝুলানোর ক্ষেত্রে কিছু নিয়মকানুন আগে থেকে বেঁধে দিয়েছে নির্বাচন কমিশন। একজন প্রার্থী কত টাকা খরচ করতে পারবেন এবং কি পরিমাণ পোস্টার ঝুলাতে পারবেন, তা নির্দিষ্ট করে দেয়া হয়েছে। যার ব্যত্যয় ঘটলে তা নির্বাচনের আচরণ বিধি লঙ্ঘন বলে বিবেচিত হবে।

পোস্টারে আকার হিসেবে ১২ ইঞ্চি বাই ১৮ ইঞ্চি আকার নির্দিষ্ট করে দিয়েছে নির্বাচন কমিশন। তবে নগরের বিভিন্ন স্থানে এর ব্যত্যয় লক্ষ্য করা গেছে। এছাড়া দেয়ালে পোস্টার সাঁটানোর নিষেধাজ্ঞা থাকলেও নগরের বিভিন্ন দেয়ালে পোস্টার দেয়া গেছে।

ঢাকা সিটি কলেজ, ধানমণ্ডি ২ নম্বর সড়ক, মিরপুর রোডের বিভিন্ন দেয়ালে দেখা গেছে নির্বাচনি পোস্টার। পোস্টারের সাঁটানো দেখা গেছে ট্রাফিক পুলিশ বক্সে। যদিও বিষয়টি নির্বাচনী আচরণবিধি ভঙ্গ।

বিভিন্ন রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে মেয়র প্রার্থীদের পক্ষে প্রচারণা চালানো হচ্ছে। রঙিন পোস্টার ছাপাতে নিষেধাজ্ঞা তার ব্যত্যয় চোখে পরেছে। রঙিন পোস্টারের মাধ্যমে প্রার্থীর পক্ষে ভোট চাওয়া হচ্ছে। 

অভিযোগ রয়েছে, কাউন্সিলর ও মেয়র প্রার্থীরা নির্বাচন কমিশনের বেঁধে দেয়া হিসেবের বেশি পোস্টার ঝুলিয়েছেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র প্রার্থী সাজেদুল হক ঢাকাটাইমসকে বলেন, ‘কোটি টাকার পোস্টারের ভিড়ে আমাদের লাখ টাকার পোস্টার দেখা যায় না। নির্বাচন কমিশনের কিছু বিধি রয়েছে। একজন প্রার্থী কত টাকা খরচ করতে পারবে তা নির্ধারণ করে দেয়া হয়েছে। কিন্তু আমরা খেয়াল করছি, এরইমধ্যে অনেক প্রার্থী তার চাইতে অনেক বেশি টাকা খরচ করে ফেলেছেন। আমরা এগুলোর হিসেব রাখছি।’

ঢাকাটাইমস/১৭জানুয়ারি/কারই/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :