কর্মহীন নৌশ্রমিকদের পাশে বিআইডব্লিউটিএ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩১ মার্চ ২০২০, ২০:০২ | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ১৯:৩৩

নদীর সঙ্গে যুদ্ধে করে জীবন চলে কুলি, মাঝিসহ নদীকেন্দ্রিক হাজারো মানুষের। বংশ পরম্পরায় নদীমাতৃক বাংলাদেশের ইতিহাস ধরে রেখেছে এই মানুষগুলো। বর্তমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশের সব রুটে মানুষবাহী নৌযান চলাচল বন্ধ। করোনাভাইরাস থেকে নিরাপদ থাকতে মানুষকে বলা হয়েছে ঘরে থাকতে। ফলে নদী তীরে খেয়া পারাপারও বন্ধ। সব মিলিয়ে নদীতে এখন নৌকার দেখা মেলা ভার। কর্মহীন হয়ে পড়েছেন হাজার হাজার মাঝি-শ্রমিক।

ঢাকা নদীবন্দর এলাকার বুড়িগঙ্গা-তুরাগ নদকে কেন্দ্র করে যাদের উনুনে আগুন জ্বলে সে মানুষগুলোর প্রায় সবাই এখন কর্মহীন। জীবিকার মাধ্যম বন্ধ হওয়া এসব মানুষের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।

মঙ্গলবার সংস্থাটির ঢাকা নদীবন্দরের উদ্যোগে দ্বিতীয় দফায় কর্মহীন দিনমজুর, নৌ-শ্রমিক, মাঝি, জেলের মাঝে নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (ঢাকা নদীবন্দর) এ কে এম আরিফ উদ্দিন জানিয়েছেন, সদরঘাট এলাকা থেকে আগানগর পর্যন্ত, মিডফোর্ড খেয়াঘাট, খোলামোড়া লঞ্চঘাট, বসিলা ল্যান্ডিং স্টেশন, গাবতলী ল্যান্ডিং স্টেশন, আমিনবাজার ল্যান্ডিং স্টেশন , সিন্নিরটেক ল্যান্ডিং স্টেশন (মিরপুর বড় বাজার, দিয়াবাড়ী) মিলে বুড়িগঙ্গা নদী ও তুরাগ নদের ছয়টি পয়েন্টে এ খাদ্য সামগ্রী বিতরণ করা হয়। এসময় প্রতিজনকে পাঁচ কেজি করে চাল, দুই কেজি আলু, এক কেজি ডাল, এক কেজি পেঁয়াজ, আধা লিটার তেল, একটি সাবান ও দুটি করে মাস্ক দেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর নির্দেশনা অনুযায়ী নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিটি পয়েন্টে শৃংখলার সঙ্গে এ কার্যক্রম সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন আরিফ উদ্দিন।

(ঢাকাটাইমস/৩১মার্চ/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :