চোখের পানির গল্প!

আরিফ রহমান
 | প্রকাশিত : ২৩ মে ২০২০, ০৯:৪৪

তাকে গার্মেন্ট ইন্ডাস্ট্রির শুদ্ধতম পুরুষ হিসেবে বিবেচনা করা হয় । বাবা-মা নাম রেখেছিলেন মুস্তাফিজ উদ্দিন । পৃথিবী নামক এই প্লানেট এখন তাকে চিনে ডেনিম মুস্তাফিজ নামে। বিখ্যাত পোশাক মেলা ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা তিনি।

বাংলাদেশের এই মানুষটাকে নিয়ে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল, টাইম, জাস্ট স্টাইল সহ আরো অনেক আন্তর্জাতিক পত্রিকা কলাম ছাপিয়েছে। কারণ তিনি ডেনিম জগতের বাপ- মা । সুপিরিয়র । সবাই যখন ষাট ভাগ বেতন দিচ্ছে, তখন তিনি ওয়ার্কারদের শতভাগ বেতন দিয়েছেন।

তাহলে এই লোকটার চোখে পানি কেন ? কারণ আর্কেডিয়া ও পিকক বায়ারের ১০ মিলিয়ন ডলারের পোশাক তার ফ্যাক্টরিতে পড়ে আছে। সেগুলো তারা নিচ্ছে না । টাকা যেন না দিতে হয় সেজন্য বায়াররা নিজেদের দেউলিয়া ঘোষণা করেছে।

শুনে থাকবেন, জেসি পেনির মত ওয়ার্ল্ড থ্রিলিং বায়ারও নিজেদের দেউলিয়া ঘোষণা করছে। একই তরিকা অনুসরণ করছে ডেবেনহাম, সিয়ার্স ক্রোপ, আলডো, ফরএভার ২১। এইযে দেউলিয়া- দেউলিয়া গেম, এটা কি সত্য ? উত্তর, না । এটি একটি বিশুদ্ধতম মিথ্যাচার!

টাকা মেরে দেবার কর্পোরেট সিস্টেম ! টাকার মামলা শেষ হবার পরেই দেখা যাবে দেউলিয়া কোম্পানিগুলো আবার নতুন নামে ফিরে এসেছে । জেসি পেনি হয়তো তার নাম পাল্টিয়ে করবে পেনি পেনি অথবা দা নিউ জেসি পেনি । মাঝখান থেকে ফ্যাক্টরি মালিকেরা পড়বে নো ম্যানস ল্যান্ডে । না তারা বায়ার কে কিছু বলতে পারবে, না কর্মচারীদের ।

এখন বলুন, দোষ কি শুধু গার্মেন্ট মালিকদের ? এই বিপদে মানবতার সোল এজেন্ট অ্যাকর্ড, অ্যালায়েন্স, ক্লিন ক্লোথ ক্যাম্পেইন, আইএলও, এডিবি, জাতিসংঘ বা পত্রিকা কাঁপানো শ্রমিক নেত্রী নাজমা আক্তার কি আমাদের পাশে দাঁড়িয়েছে ? পেট চালানোর মত কিছু দিয়েছে ? দেয়নি । Not a single penny । তারা শুধু মোটিভেশন নামের বায়বীয় ট্যাবলেট উপহার দিয়েছেন । দুই, চার টাকা যা দেবার, সেটা মালিকেরাই দিয়েছে ।

মুস্তাফিজ উদ্দিনের চোখের পানিতে আমি কোন ছলনা দেখিনি । ছলনার চোখের পানি এমন হয়না । অত্যন্ত মেধাবী এই মানুষটাকে বলার মত আমার কিছুই নেই । তার জন্য শুধু পবিত্র কোরআনের এই আয়াতটা মনে পড়ছে । ইন্নাল্লাহা মা'আস সবিরীন। নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের সাথে আছেন ।

লেখক: শিক্ষার্থী ও মডেল

ঢাকাটাইমস/২৩মে/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :