করোনা থেকে সুস্থ হওয়ার পর ইমিউনিটির স্থায়িত্ব ছয় মাস: গবেষণা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২৯ মে ২০২০, ১৬:০৩ | প্রকাশিত : ২৯ মে ২০২০, ১৫:৫৭

নভেল করোনাভাইরাস তথা কোভিড-১৯ আক্রান্ত হয়ে সুস্থ হওয়া শরীরে যে প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি তৈরি হয় তার স্থায়িত্ব মাত্র ছয় মাস বলে এক গবেষণায় উঠে এসেছে। এই সময়ের পর সুস্থ হওয়া ব্যক্তি আবারো সংক্রামক ব্যাধিটিতে ফের আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে।

নেদারল্যান্ডসের একদল গবেষক তাদের গবেষণায় এমন তথ্যই তুলে ধরেছেন বলে জেরুজালেম পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে। ১৩ গবেষকের দলটি ‘হিউম্যান করোনাভাইরাস রি-ইনফেকশন: লেসনস ফর সার্স-কোভ-২' শীর্ষক তাদের গবেষণাটি সাইড মেড্রিক্সে তুলে ধরেছেন।

জেরুজালেম পোস্ট বলেছে, গবেষকরা ৩৫ বছর বয়সী কোভিড-১৯ আক্রান্ত হওয়া ব্যক্তিদের দশটি বিষয় পর্যবেক্ষণ করেছেন। তারা দেখেছেন সুস্থ হয়ে উঠা ব্যক্তিদের শরীরে করোনা প্রতিরোধী ব্যবস্থার স্থায়ীত্ব কম পাওয়া গেছে। আর ছয় মাস পর এর কার্যকারীরা যথেষ্ট হ্রাস পায় বলেও দাবি করেছেন গবেষকরা।

নভেল করোনাভাইরাসের কোনো ওষুধ কিংবা ভ্যাকসনি আবিষ্কার না হওয়ায় সামাজিক দূরত্ব বজায় রাখা ও স্বাস্থ্যবিধি মেনে চলায় একমাত্র উপায়। তবে মহামারীর সময়ে এবং পরবর্তী সময়ে স্বাস্থ্যবিধি মেনে চললে শরীরে দীর্ঘস্থায়ী প্রতিরোধ ক্ষমতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

তবে ডাচ গবেষকরা বলছেন, কোভিড-১৯ আক্রান্ত থেকে সুস্থ হওয়াদের মধ্যে রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরি হলেও এটি দ্রুত হ্রাসের কারণে বড় ধরনের চ্যালেঞ্জ হতে পারে।

করোনা থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের ‘ইমিউনিটি পাসপোর্ট’ প্রদান এবং তাদের ক্ষেত্রে সামাজিক দূরত্বের বিষয়টি শিথিল করার যে চিন্তা করা হচ্ছে এই গবেষণার পর তেমন সিদ্ধান্ত নেয়াও প্রশ্নের মুখে পড়েছে।

এই গবেষণার ফলাফল সঠিক হলে নভেল করোনাভাইরাসের এককালীন ভ্যাকসিনের পরিবর্তে মৌসুমী ভ্যাকসিনের প্রয়োজন হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

(ঢাকাটাইমস/২৯মে/একে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

বাতাসের মাধ্যমে করোনা ছড়ানোর প্রমাণ পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

উত্তর মেসিডোনিয়ায় ট্রাক থেকে ১৪৪ বাংলাদেশি উদ্ধার

চীনের প্লেগের ‘উচ্চ ঝুঁকি’ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চীন যুক্তরাষ্ট্রের ভবিষ্যতের জন্য বড় হুমকি:এফবিআই পরিচালক

একদিনে যুক্তরাষ্ট্র-ব্রাজিলেই আক্রান্ত লক্ষাধিক, মৃত ২৩০০

করোনায় একদিনে আক্রান্ত দুই লক্ষাধিক, মৃত্যু সাড়ে ৫ হাজার

ঘর থেকে বের হলেই মাস্ক পরুন: ব্রিটেনের রয়াল সোসাইটি

করোনা নিয়ে হাসি-তামাশার পর আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্ট

মিয়ানমারের সেনাপ্রধান ও উপপ্রধানের বিরুদ্ধে ব্রিটেনের নিষেধাজ্ঞা

বাতাসে ভেসে বেড়ায় করোনা, দাবি বিজ্ঞানীদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :