ফরিদপুরে মাঠ দিবস ও কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বিশেষ প্রতিনিধি, ফরিদপুর
 | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ১৯:৫৭

ফরিদপুর মসলা গবেষণা উপকেন্দ্র ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই)-এর যৌথ উদ্যোগে ফরিদপুরে মাঠ দিবস ও কৃষক প্রশিক্ষণমূলক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে সদর উপজেলার বাহিরদিয়ায় অবস্থিত ফরিদপুর মসলা গবেষণা উপকেন্দ্রে মসলা জাতীয় ফসলের উন্নত উৎপাদন কলাকৌশল শীর্ষক এ প্রশিক্ষণ কর্মশালার অয়োজন করা হয়। উৎপাদন বাড়িয়ে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে মসলা গবেষণা উপকেন্দ্রের উদ্ভাবিত নতুন প্রযুক্তি কৃষকের কাছে পৌঁছে দেওয়ার বিষয়েও কর্মশালায় আলোচনা হয়।

বাংলাদেশে মসলা জাতীয় ফসলের গবেষণা জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্বোধন করেন ফরিদপুর আঞ্চলের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক রিফাতুল হুসাইন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী। কর্মশালায় সভাপতিত্ব করেন ফরিদপুর মসলা গবেষণা উপকেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আলাউদ্দীন খান। বৈজ্ঞানিক কর্মকর্তা মুশফিকুর রহমান অনুষ্ঠানটি পরিচালনা করেন।

করোনা পরিস্থিতির কারণে ফরিদপুরের নগরকান্দা ও রাজবাড়ী জেলার মাত্র ৭০ জন কৃষাণ-কৃষাণি এ কর্মশালায় অংশ গ্রহণ করেন। দিনব্যাপী এ অনুষ্ঠানের শুরুতে সকলকে মাস্ক পড়িয়ে এবং সকল স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে কার্যক্রম পরিচালনা করা হয়। এসময় কৃষকদের কাছে দেশে উদ্ভাবিত নানা প্রযুক্তি ও উন্নতমানের মসলা জাতীয় ফসলের ব্যবহারের উপকারিতা তুলে ধরা হয়। পাশাপাশি আগত কৃষিবিদরা প্রশিক্ষণার্থী কৃষকের নানা সমস্যার প্রশ্নের উত্তর দেন।

(ঢাকাটাইমস/৪জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :