লেবাননের তথ্যমন্ত্রীর পদত্যাগ, আগাম নির্বাচনের ইঙ্গিত প্রধানমন্ত্রীর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১০ আগস্ট ২০২০, ০৮:৫৯ | প্রকাশিত : ১০ আগস্ট ২০২০, ০৮:৫৪

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় সৃষ্ট বিশৃঙ্খল পরিস্থিতিতে রবিবার পদত্যাগ করেছেন দেশটির তথ্যমন্ত্রী মানাল আবদেল সামাদ। তিনি এক সংবাদ সম্মেলনে পদত্যাগপত্র জমা দেওয়ার কথা জানিয়েছেন। এছাড়াও এক বক্তৃতায় আগাম নির্বাচনের ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী হাসান দিয়াব। খবর আল জাজিরার।

মানাল আবদেল সামাদ সংবাদ সম্মেলনে বলেন, জনগণের পরিবর্তনের ডাকে সাড়া দিয়ে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। বৈরুতে ভয়াবহ বিপর্যয়ের পর এ সিদ্ধান্ত গ্রহণ করেছেন বলে জানান মানাল। এ সময় লেবাননের জনগণের কাছে ক্ষমা চান তিনি।

এর আগে গত সপ্তাহে লেবাননের পররাষ্ট্রমন্ত্রী নাসিফ হিট্টি প্রধানমন্ত্রী হাসান দিয়াবের কাছে পদত্যাগপত্র পেশ করেছেন। অর্থনৈতিক সংকট ব্যবস্থাপনার ক্ষেত্রে সরকার অদক্ষতার পরিচয় দিচ্ছে বলে তিনি অভিযোগ করেছিলেন। তবে পররাষ্ট্রমন্ত্রী পদত্যাগ করেছেন বৈরুত বিস্ফোরণের আগে। এরপর নয়া পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন শেরবেল ওহেবি।

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বলেছেন, আগাম সংসদ নির্বাচনের মাধ্যমেই কেবল বর্তমান সংকট থেকে উত্তরণ সম্ভব।

বৈরুত বন্দরে ৪ আগস্টের ভয়াবহ বিস্ফোরণে দেড় শতাধিক নিহত ও পাঁচ সহস্রাধিক মানুষ আহত হয়েছেন। গৃহহীন হয়ে পড়েছেন প্রায় ৩ লাখ মানুষ।

বিস্ফোরণের পর লেবানন সরকার জরুরি অবস্থা জারি করেছে। সরকারের গাফিলতিতে এই বিস্ফোরণ হয়েছে দাবি তুলে শুরু হয়েছে বিক্ষোভ। এখন পর্যন্ত সহিংস বিক্ষোভে সাত শতাধিক লোক আহত হয়েছেন। পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষ হয়েছে। গ্রেফতার হয়েছেন অনেকে।

ঢাকা টাইমস/১০আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :