কুন্দুজে বিমান হামলায় নিহত ৪০

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২০ সেপ্টেম্বর ২০২০, ১৮:০৫

আফগানিস্তানের কুন্দুজ প্রদেশে পৃথক দুই বিমান হামলায় প্রায় ৪০ জন নিহত হয়েছে। তবে শনিবার সকালে হওয়া এই হামলায় নিহত ব্যাক্তিদের পরিচয় নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছে।

তালেবানের পক্ষ থেকে বলা হচ্ছে হামলায় নিহত সবাই বেসামরিক লোক। অন্যদিকে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দাবি যারা মারা গেছেন তারা সবাই তালেবান যোদ্ধা। খবর আল জাজিরা।

এই ঘটনায় তালেবান একটি বিবৃতি দিয়ে বলছে, ‘আফগান ফোর্সের বিমান হামলায় কমপক্ষে ৪০ জন বেসামরিক লোক নিহত হয়েছে। তবে তাদের কোন যোদ্ধা হতাহত হয়েছে কিনা এই বিষয়ে কিছু বলা হয় নি।

অন্যদিকে কাবুলের প্রতিরক্ষা মন্ত্রনালয় বলছে, ‘বেসামরিক লোকের পাশাপাশি এই হামলায় তালবানের ৪০ জনের বেশি যোদ্ধা নিহত হয়েছে। এই ঘটনায় ইতোমধ্যে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে’।

আফগানিস্তানের সংসদে কুন্দুজের প্রতিনিধি ফাতেমা আজিজ বলেছেন, ‘প্রথম বিমান হামলাটি তালেবান ঘাটিতে আঘাত হানে। তবে দ্বিতীয়টির আঘাতে কিছু বেসামরিক লোকজনের ক্ষতি হয়েছে’।

প্রত্যক্ষদর্শী বলছে, বিমান হামলায় প্রায় ১২ জন বেসামরিক লোক মারা গেছেন। আহত হয়েছে আরও ১৮ জন। নিহতদের মধ্যে তালেবান যোদ্ধা ছিল বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।

বিশ বছর ধরে চলা যুদ্ধের অবসান ঘটাতে গেল সপ্তাহ থেকে কাতারে আফগান ফোর্স ও তালেবানের মধ্যেকার শান্তি আলোচনা চলাকালীন সময়ে এই হামলার ঘটনা ঘটল।

ঢাকাটাইমস/২০ সেপ্টেম্বর/এনএইচএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :