বিশ্বের কয়েকটি প্রভাবশালী সংবাদমাধ্যমের ওয়েবসাইট অচল

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ০৮ জুন ২০২১, ১৮:১২ | প্রকাশিত : ০৮ জুন ২০২১, ১৮:০৭

বিশ্বের কয়েকটি প্রভাবশালী সংবাদমাধ্যম এবং ব্রিটিশ সরকারের ওয়েবসাইট অচল হয়ে পড়েছে। এর মধ্যে ব্রিটেনের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান, ফিনানসিয়াল টাইমস, ইনডিপেন্ডেন্ট, যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস, সিএনএন, ব্লুমবার্গ নিউজ ও ব্রিটিশ সরকারের গভ.ইউকে ওয়েবসাইটগুলোতে ত্রুটি দেখা দিয়েছে।

কাতারভিত্তিক আল-জাজিরা এবং বিবিসি ওয়েবসাইটও সাময়িকভাবে সমস্যার মুখে পড়েছে। ফরাসি সংবাদপত্রের ওয়েবসাইট লি মনডে স্থানীয় সময় সকাল ১০টা থেকে এরর দেখাচ্ছে। এছাড়া মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইন্টারনেটভিত্তিক বাণিজ্য কোম্পানি অ্যামাজনের ওয়েবসাইটেও সমস্যা দেখা দিয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, অচল হওয়া সাইটগুলোতে ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলেবল’ এবং ‘কানেকশন ফেইলর’ দেখা দেয়ায় পাঠকরা ওয়েবসাইটগুলোতে প্রবেশাধিকার পাচ্ছে না। পাঠকরা সিএনএনে প্রবেশ করলে সেখানে ‘ফাস্টলি এরর: আননোন ডোমেইন: সিএনএন.কম‘ দেখাচ্ছে। ওয়েবসাইট অচল হওয়ার মূল কারণ তৎক্ষণাৎ উদঘাটন করা যায়নি।

এদিকে বিবিসির প্রতিবেদনে বলা হয়, এসব প্রতিষ্ঠানকে সানফ্রানসিস্কোভিত্তিক ফ্যাস্টলি নামের ক্লাউড কম্পিউটিং কোম্পানি 'এজ ক্লাউড' সেবা দিয়ে থাকে। এর মাধ্যমে ওয়েবসাইটগুলো দ্রুত লোড করতে পারে এবং 'ডিনায়াল অফ সার্ভিস' বা ডস হ্যাকার আক্রমণ থেকে সাইটগুলোকে রক্ষা করে। ফ্যাস্টলি কর্তৃপক্ষ বলছে, তাদের সিডিএন- গ্লোবাল কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্কের সমস্যাগুলো তারা সমাধানের চেষ্টা করছে।

(ঢাকাটাইমস/০৮জুন/এমএইচ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :