শীতের রোদ উপকারী কিন্তু কতক্ষণ গায়ে লাগাবেন?

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২১, ২০:২৪

শীত এল বলে। উত্তরের জনপদে এরইমধ্যে টের পাওয়া যাচ্ছে। ঋতু পরিবর্তনের সময়টাতে শরীরে রোদ লাগানো অত্যন্ত জরুরি। আর শীতকালে শরীরে রোদ লাগানো প্রয়োজন। নানা উপকার তো আছেই তার সঙ্গে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতাও। কিন্তু দিনের কোন ভাগে রোদ লাগানো উপযুক্ত সেটা জানাও জরুরি।

শীতে শিশু থেকে বড় অনেকেরই ঠাণ্ডা লাগাসহ নানা শারীরিক অসুস্থতা দেখা দেয়। এমনকি কেউ টানা ২ থেকে ৩ মাসও সর্দি-কাশিতে ভোগেন। এইসব দূরে রাখতে এই সময় রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো অত্যন্ত জরুরি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অন্যান্য একাধিক উপাদানের সঙ্গে শরীরে প্রয়োজন ভিটামিন ‘ডি’। রোদেই আছে এই ভিটামিন। তাই চিকিৎসকরা বলেন, শীতের সময়ে রোদ লাগানো দরকার।

অনেকেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ডায়েটের ওপর জোর দেন। আবার কেউবা ভিটামিন ‘সি’ আছে এমন খাবার খাওয়ার চেষ্টা করেন। কিন্তু এক্ষেত্রে জেনে রাখা ভালো, ভিটামিন ডি-ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই রোজ এই সময়টায় ভিটামিন ‍ডি পেতে শরীরে রোদ লাগানো দরকার।

চিকিৎসকরা বলছেন, দিনে মাত্র ২৫ থেকে ৩০ মিনিট গায়ে রোদ লাগালেই হবে। বিশেষ করে ভোরে সূর্য ওঠার পরে এবং সূর্য ডোবার আগের সময় গায়ে রোদ লাগানোর একদম সঠিক ও সবচেয়ে ভালো সময়। তবে দিনে যেকোনও সময়ই এই কাজে ২৫ থেকে ৩০ মিনিট দেওয়া যেতে পারে।

কী কী উপকারিতা?

ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি শরীরে এনার্জিও দেয়। এছাড়া সূর্যরশ্মিতে ইউভিএ থাকে, যা শরীরে রক্ত চলাচল ঠিক রাখতে সাহায্য করে। পাশাপাশি রক্তে গ্লুকোজ লেভেল নিয়ন্ত্রণে রাখে এবং রেসপিরেটরি রেট ঠিক রাখে।

এই কয়েকটি উপকার ছাড়াও মানসিক স্বাস্থ্য ঠিক রাখতেও এটি সাহায্য করে। সেরোটোনিন, মেলাটোনিন, ডোপামাইন থাকে সূর্য রশ্মিতে যা অ্যাংজাইটি ও মানসিক অবসাদের প্রবণতা কমায়।

তবে গায়ে রোদ লাগানোর ফলে কারও কোনও ত্বকের সমস্যা দেখা দিলে তার জন্য সাবধানতা অবলম্বন করতে হবে। এ ব্যাপারে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত হবে।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :