এফবিসিসিআইয়ের ইনোভেশন সেন্টার নিয়ে আগ্রহী ওইসিডি ডেভেলপমেন্ট সেন্টার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মে ২০২২, ২১:৫৭ | প্রকাশিত : ২৫ মে ২০২২, ২১:৩০

এলডিসি পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় এফবিসিসিআই-এর উদ্যোগে প্রতিষ্ঠিত হতে যাওয়া এফবিসিসিআই ইনোভেশন সেন্টার নিয়ে আগ্রহ প্রকাশ করেছে ঢাকা সফররত ওইসিডি ডেভেলেপমেন্ট সেন্টারের প্রতিনিধিদল।

বুধবার দুপুরে এফবিসিসিআই কার্যালয়ে প্রতিনিধিদলের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশের অর্থনৈতিক রুপান্তরে ব্যক্তিখাত ও এফবিসিসিআইয়ের ভূমিকা তুলে ধরেন এফবিসিসিআই নেতৃবৃন্দ।

এসময় জানানো হয়, ২০২৬ সাল পরবর্তী সময়ের জন্য পরিবর্তিত পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয়তা দক্ষতা তৈরি, গবেষণা ও উদ্ভাবন কার্যক্রমের জন্য ইনোভেশন সেন্টার তৈরি করতে যাচ্ছে এফবিসিসিআই। এই উদ্যোগে ওইসিডির সহায়তা আহ্বান করেন এফবিসিসিআই নেতৃবৃন্দ।

প্রতিনিধিদলের সদস্য ওইসিডি ডেভেলপমেন্ট সেন্টারের ইকোনমিক ট্রান্সফরমেশন অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের প্রধান অ্যানালিসা প্রিমি এ ব্যাপারে ভবিষ্যতে আরো বিস্তারিত জানার আগ্রহ প্রকাশ করেন।

এর আগে, দেশে ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরিতে এফবিসিসিআই’র বিভিন্ন কার্যক্রমের কথা তুলে ধরেন এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু। তিনি জানান, মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ অদম্য গতিতে অর্থনৈতিক উন্নয়নের দিকে এগিয়ে চলেছে।

সহ-সভাপতি এম এ মোমেন বলেন, সরকারের পাশাপাশি এফবিসিসিআইও টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে প্রতিশ্রুতিশীল। সংগঠনের নতুন লোগোতেও তারই প্রতিফলন রয়েছে।

সহ-সভাপতি মো. আমিন হেলালী বলেন দেশের অর্থনৈতিক অগ্রগতি অপ্রাতিষ্ঠানিক খাতের হাত ধরে হয়েছে। এখন এসব খাতকে প্রাতিষ্ঠানিক কাঠামোর মধ্যে আনতে হবে। এই ক্ষেত্রে ওইসিডির সহায়তা কামনা করেন তিনি।

এফবিসিসিআ্ই’র পরিচালক আবুল কাশেম খান জানান পণ্য পরিবহন,বন্দর সেবাসহ আনুষঙ্গিক খাতের উন্নয়নে লজিস্টিকস নীতিমালা প্রণয়নে করছে এফবিসিসিআই।

বৈঠকে আরও বক্তব্য রাখেন এফবিসিসিআইর উপদেষ্টা মঞ্জুর আহমেদ, ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম ও ব্রিগ. জেনারেল (অব.) আবু নাঈম মো. শহীদুল্লাহ। এছাড়াও উপস্থিত ছিলেন এফবিসিসিআই’র মহসচিব মোহাম্মদ মাহফুজুল হক।

এর আগে প্রতিনিধিদল এফবিসিসিআইর মুজিব কর্নার ঘুরে দেখেন এবং ভিজিটরস বুকে সই করেন।

স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের সফল উত্তরণের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সনাক্তকরণ ও তা মোকাবিলার সুপারিশ কৌশল প্রণয়নের জন্য ‘প্রোডাকশন ট্রান্সফরমেশন পলিসি রিভিউ’ এর অংশ হিসেবে ওইসিডি ডেভেলপমেন্ট সেন্টারের প্রতিনিধিদল ঢাকা সফর করছে।

(ঢাকাটাইমস/২৫মে/বিএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :