গোলাম মোস্তফা আবৃত্তি পদক পেলেন ১০ জন

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:২৫ | প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:২৩

বাংলাদেশের আবৃত্তি সমন্বয় পরিষদ আবৃত্তির প্রবাদপুরুষ গোলাম মুস্তাফার নামে নতুন একটি পদক চালু করেছে। এ বছর দশ গুণীজনকে কবিতা আবৃত্তির ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য এ পুরস্কার প্রদান করা হয়।

গত সোমবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় একুশের প্রথম প্রহর উদযাপন এবং গোলাম মুস্তাফাকে স্মরণসহ এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানেই এ পদক দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতিমন্ত্রী ও ‘আবৃত্তি সমন্বয় পরিষদের’ সভাপতি আসাদুজ্জামান নূর এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গোলাম মুস্তাফা কন্যা অভিনয় ও আবৃত্তিশিল্পী সুবর্ণা মুস্তাফা। জীবদ্দশায় ‘গোলাম মুস্তাফা আবৃত্তি পদক’ পেয়েছেন নিখিল সেন, সৈয়দ হাসান ইমাম, কামাল লোহানী ও আশরাফুল আলম। মরণোত্তর পদক পেয়েছেন মৃণাল সরকার, ওয়াহিদুল হক, নাজিম মাহমুদ, হেমচন্দ্র ভট্টাচার্য, অধ্যাপক নরেন বিশ্বাস, কাজী আবু জাফর সিদ্দিকী।

অনুষ্ঠানের শুরুতেই আসাদুজ্জামান নূর আব্দুল গাফফার চৌধুরী রচিত ‘একুশে ফেব্রুয়ারি’ কবিতা আবৃত্তি করেন। এ সময় মিলনায়তনে উপস্থিত সব দর্শক শ্রোতা তার সঙ্গে কণ্ঠ মেলান। এরপর শুরু হয় পদক প্রদানের পালা।

অনুষ্ঠানের প্রধান অতিথি সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, ‘বাংলাদেশের আবৃত্তিকে শিল্পে উন্নিত করতে মুস্তাফা ভাইয়ের ভূমিকা ছিল অনস্বীকার্য। তার পরিবারের সঙ্গে আমার পারিবারিক সম্পর্ক, আত্মার সম্পর্ক। তার সঙ্গে আমার অভিনয়ের যেমন দারুণ অভিজ্ঞতা ছিল ঠিক তেমনি ছিল আবৃত্তিরও অভিজ্ঞতা। এমন মহান মানুষের বর্ণাঢ্য জীবনের প্রতি শ্রদ্ধা জানিয়ে যে পদক আজ চালু হলো তা সত্যিই গর্বের, আনন্দের। আমরা আবৃত্তির পুরোধা ব্যক্তিত্বদের সম্মানিত করতে পেরে নিজেরা সম্মানিত বোধ করছি। আবৃত্তি শিল্পীদের প্রতি সত্যিই এটি শ্রেষ্ঠ উপহার।’

সুবর্ণা মুস্তাফা বলেন, ‘আমার বাবা আমাকে মানুষকে ভালোবাসতে, শ্রদ্ধা করতে এবং স্বাধীনভাবে পথ চলতে শিখিয়েছেন। আমি কথা দিচ্ছি আগামী বছর থেকে আপনাদের সঙ্গে নিয়ে গোলাম মুস্তাফার জীবনকে উদযাপন করব।’

পদক প্রদানের পর আবৃত্তি পরিবেশন করে আবৃত্তি সংগঠনগুলো। এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন ‘আবৃত্তি সমন্বয় পরিষদের’ জেনারেল সেক্রেটারি আহকাম উল্লাহ।

(ঢাকাটাইমস/২২ফেব্রুয়ারি/এসজেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :