মানবিকতার আদর্শ হচ্ছে বাঙালি দর্শন: ড. হারুন-অর-রশিদ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৯:৩৫

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. হারুন-অর-রশিদ বলেছেন, মানবিকতার আদর্শ হচ্ছে বাঙালি দর্শন। কারণ জাতিসংঘসহ বিশ্ব নেতারা এখন সংকট সমাধানে শান্তিপূর্ণ আলোচনার কথা বলছেন। কিন্তু বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণেই বলেছিলেন শান্তিপূর্ণভাবে সমস্যা সমাধানের কথা। তার ওই ভাষণে সম্প্রীতির কথা আছে। অসাম্প্রদায়িকতার কথা আছে। আর এ কারণেই বঙ্গবন্ধুর ভাষণ ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের দলিল হিসেবে স্বীকৃতি দিয়েছে। 

আজ সোমবার গাজীপুরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে সিইডিপির শিক্ষক প্রশিক্ষণের ষষ্ঠ ব্যাচের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। 

উপাচার্য বলেন, ‘১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ মানুষকে হত্যা করা হয়েছে। কিন্তু একটি জাতির আত্মনিয়ন্ত্রণ চেষ্টা বা আত্মমর্যাদা প্রতিষ্ঠার লড়াইকে দমানো যায়নি। বাঙালির যে হাজার বছরের শোষণ-বঞ্চনার ইতিহাস। সেই ইতিহাসের ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর নেতৃেত্ব মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি-রাষ্ট্রের জন্ম হয়েছে। কিন্তু পৃথিবীর অনেক দেশেই স্বাধীনতার জন্য আন্দোলন হয়েছে কিন্তু যোগ্য নেতৃত্বের কারণে তা সফল হয়নি।

প্রশিক্ষণে অংশ নেয়া শিক্ষকদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, ‘যার যার অবস্থান থেকে দেশের অগ্রযাত্রায় ভূমিকা রাখতে হবে। আপনারা এই প্রশিক্ষণ থেকে যা শিখেছেন তা নিজ নিজ অবস্থান থেকে শিক্ষার্থীদের শেখানোর চেষ্টা করবেন।’

সিইডিপির শিক্ষক প্রশিক্ষণের ষষ্ঠ ব্যাচে ইংরেজি, হিসাববিজ্ঞান, সমাজকর্ম ও প্রাণিবিদ্যা বিভাগে মোট ১৩৭ জন শিক্ষক অংশগ্রহণ করেন। চারজন কোর্স অ্যাডভাইজার ছিলেন। ইংরেজি বিভাগের কোর্স অ্যাডভাইজার ছিলেন প্রফেসর ড. তাজিন আজিজ চৌধুরী, হিসাববিজ্ঞানের প্রফেসর ড. ধীমান কুমার চৌধুরী, সমাজকর্মের প্রফেসর ড. মো. আবুল হোসেন, প্রাণিদ্যিা বিভাগের প্রফেসর ড. শারমিন মুসা।

অনুষ্ঠানে স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. আনোয়ার হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান।

ঢাকাটাইমস/১৬ সেপ্টেম্বর/এএ/ইএস

 

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :