রাজাকার কখনো শহীদ হতে পারে না: রব

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৯, ১৫:১৯

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া জামায়াত নেতা কাদের মোল্লাকে শহীদ বলে প্রতিবেদন প্রকাশ করায় দৈনিক সংগ্রাম পত্রিকাকে নিয়ে সমালোচনা হচ্ছে সারাদেশে। তাকে শহীদ বলে আখ্যা দেওয়ার নিন্দা জানিয়েছেন অনেক রাজনৈতিক দলের নেতারাও।

দৈনিক সংগ্রামের এমন সংবাদের সমালোচনা করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রবও। রাজাকার কোনো সময় শহীদ হতে পারে না বলে মন্তব্য করেছেন তিনি।

শনিবার রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন আ সম রব।

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ১২ ডিসেম্বর জামায়াতে ইসলামীর নেতা কাদের মোল্লার ফাঁসি কার্যকর করা হয়। তাঁকে ‘শহীদ’ উল্লেখ করে গত বৃহস্পতিবার দৈনিক সংগ্রাম পত্রিকার প্রথম পাতায় একটি প্রতিবেদন প্রকাশ করা হয়।

এর প্রতিবাদে দৈনিক সংগ্রাম নিষিদ্ধ এবং এর সম্পাদককে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে গতকাল পত্রিকা অফিসটি ঘেরাও করে মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠন।

মগবাজারে অবস্থিত পত্রিকা অফিসটি ভাঙচুর করার পর সেটিতে তালা ঝুলিয়ে দেয় সংগঠনটি। এছাড়া পত্রিকার সম্পাদক আবুল আসাদকে হাতিরঝিল থানা পুলিশের হাতে তুলে দেওয়া হয়। পরে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দিয়ে দৈনিক সংগ্রাম সম্পাদককে আদালতে পাঠানো হয়।

শনিবার রাজধানীর মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে গিয়ে এ বিষয়ে সাংবাদিকের প্রশ্নের সম্মুখীন হন জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব। তিনি বলেন, রাজাকার কোনো সময় শহীদ হতে পারে না।

জেএসডি সভাপতি বলেন, যুদ্ধাপরাধের বিষয় জিইয়ে রাখা হয়েছে যারা ক্ষমতায় আছেন তাদের ক্ষমতা দীর্ঘায়িত করার জন্য। যাতে করে দুর্বৃত্তায়ন করা যায়। আমরা তীব্র ভাষায় এর নিন্দা করি।

এ সময় জাতীয় দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি চলে যাওয়ার পর পুলিশি প্রটেকশন তুলে নেওয়া হয় বলে অভিযোগ করেন জেএসডি সভাপতি।

আ স ম রব বলেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন শেষে পুলিশ উইথড্রো হয়ে যাবে আর জনগণের জন্য কোনো প্রটেকশন থাকবে না এই ধরনের অরাজকতা তো এই দেশে চলতে পারে না।

বুদ্ধিজীবীরা যেজন্য জীবন দিয়েছেন সেই স্বাধীন বাংলাদেশ আজও প্রতিষ্ঠিত হয় নাই বলে মন্তব্য করেন তিনি। জেএসডি সভাপতি বলেন, অন্যায়-অত্যাচার, জুলুম-নির্যাতন, ভোট ডাকাতি সবই চলছে দেশে। এর বিরুদ্ধে তীব্র নিন্দা ও ঘৃণা প্রকাশ করছি।

(ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/বিইউ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :