বৈরুত বিস্ফোরণ: ট্রাম্পের সঙ্গে একমত নয় পেন্টাগন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ আগস্ট ২০২০, ০৮:৪২

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতামতের সঙ্গে একমত নয় মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন। মার্কিন প্রেসিডেন্ট এই ঘটনাকে হামলা হিসেবে উল্লেখ করলেও পেন্টাগন জানিয়েছে বৈরুতে হামলার কোনো লক্ষণ পায়নি তারা। খবর আনাদুলু এজেন্সির।

বৈরুতে বিস্ফোরণের পর হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, সেখানে যেভাবে বিস্ফোরণ হয়েছে সেটি রাসায়নিক উপাদান থেকে হওয়া সম্ভব নয়। সেখানে বোমা হামলা হয়েছে।

এ বিষয়ে তিনি বলেন, আমি কয়েকজন অভিজ্ঞ জেনারেলের সঙ্গে এ বিষয়ে কথা বলেছি। তারা মনে করছে এটি একটি হামলা। এটি কোনো ধরনের রাসায়নিক বিস্ফোরণের ঘটনা ছিল না। আমার চেয়ে জেনারেলরা অধিক জানেন। আর তাদের মনে হয়েছে এই এক ধরনের বোমা।

ট্রাম্পের মন্তব্যের পর মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনের প্রধান মার্ক এসপার বলেন, বিস্ফোরণটি হামলার কারণে ঘটেছে এখনও এধরনের কোনও লক্ষণ বা প্রমাণ পাওয়া যায়নি। এটি সম্ভবত একটু দুর্ঘটনা।

মঙ্গলবার বৈরুতের বন্দর এলাকায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে কয়েক কিলোমিটার এলাকাজুড়ে ধ্বংস হয়ে গিয়েছে। এখন পর্যন্ত অন্তত ১৩৫ জন নিহত এবং পাঁচ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। এছাড়া তিন লক্ষাধিক মানুষ গৃহহীন হয়ে পড়েছেন।

লেবানন সরকার জানিয়েছে, ছয় বছর ধরে সেখানে গুদামে মজুত থাকা অ্যামোনিয়াম নাইট্রেট থেকে এই বিস্ফোরণ হয়েছে।

ঢাকা টাইমস/০৬আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :