কী বার্তা দেবেন সাবেক আইজিপি বেনজীর আহমেদ?

​​​​​​​নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ এপ্রিল ২০২৪, ২২:৩৮ | প্রকাশিত : ১৯ এপ্রিল ২০২৪, ২২:৩৩

নিজের ব্যবহৃত ফেসবুকে গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করার কথা জানিয়েছেন পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

শুক্রবার রাত সাড়ে ৯টার দিকে নিজের ভেরিফাইড পেজ থেকে এ তথ্য জানান সাবেক এই পুলিশপ্রধান।

সেখানে তিনি লিখেছেন- ‘প্রিয় সুহৃদ বৃন্দ, আগামীকাল ২০ এপ্রিল, শনিবার সকাল ১১:৩০ টায় এই পেজ এ কিছু তথ্য শেয়ার করবো ইনশাল্লাহ। ব্যস্ত না থাকলে আপনাকে/আপনাদেরকে পাবো প্রত্যাশা থাকছে। সবাইকে আন্তরিক ধন্যবাদ ও প্রত্যেকের জন্য শুভ কামনা।’

দেশের একেকটি ভিন্ন ধারার সংকটকালে পুলিশের তিনটি দায়িত্বপূর্ণ পদে সফল নেতৃত্ব দিয়েছেন। দায়িত্ব পালনকালে পেয়েছেন ঈর্ষণীয় সাফল্য। সাহসিকতা, দক্ষতা আর সময়োপযোগী ও দূরদর্শী নেতৃত্বগুণ পুলিশ বিভাগে তৈরি করেছে তাঁর অসামান্য ডায়নামিক অবস্থান। তিনি ড. বেনজীর আহমেদ, বাংলাদেশ পুলিশ বাহিনীর সাবেক মহাপরিদর্শক (আইজিপি)। ২০২০ সালের এপ্রিল থেকে ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত দেশের ৩৭তম পুলিশপ্রধানের দায়িত্ব পালন করেন তিনি। এর আগে তিনি র‌্যাবের মহাপরিচালক (ডিজি) ও ঢাকা মহানগর পুলিশ কমিশনারের দায়িত্বে ছিলেন।

কর্মজীবনে একজন ডায়নামিক কর্মকর্তা হিসেবে বেনজীর আহমেদকে একবাক্যে সবাই মেনে নিতেন। কারণ, একাধারে মেধাবী, দক্ষ, অভিজ্ঞ ও প্রত্যুৎপন্নমতি এই সুযোগ্য নাগরিক সব শ্রেণির মানুষের কাছে গ্রহণযোগ্য ছিলেন।

পেশাদারি মনোভাব, মুক্তিযুদ্ধের চেতনার প্রতি শতভাগ আনুগত্য ও সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার ধরন—বেনজীর আহমেদের কাছ থেকে অনেক কিছু শেখার আছে বলেও মনে করেন পুলিশ কর্মকর্তারা।

ছিলেন অনন্য পুলিশপ্রধান:

বেনজীর আহমেদ আইজিপি হয়েই দুই লাখ পুলিশের সঙ্গে ১৮ কোটি মানুষের যোগাযোগকে জনবান্ধব করতে একের পর এক উদ্যোগ নেন। তারই অনুপ্রেরণায় উজ্জীবীত পুলিশ সদস্যরা করোনাভাইরাসে সৃষ্ট দুর্যোগেও জীবন বাজি রেখে দায়িত্ব পালন করেন।

পুলিশপ্রধানের দায়িত্ব নেওয়ার পর থেকে একের পর এক যুগান্তকারী উদ্যোগে বাহিনীটির পেশাগত উৎকর্ষ সাধন ও গুণগত মানোন্নয়নে কাজ করেন বেনজীর আহমেদ। বিশেষ করে জঙ্গি, মৌলবাদী শক্তির বিরুদ্ধে তার নেওয়া জিরো টলারেন্স নীতি সকল মহলের কাছে প্রশংসা পায়।

বেনজীর আহমেদ আইজিপি থাকাকালীন পুলিশ সদস্য নিয়োগে অনলাইন আবেদন পদ্ধতি চালু করা হয়। প্রথমবারের মতো পুলিশ সদস্য (কনস্টেবল) নিয়োগের প্রক্রিয়ায় পরিবর্তন আনেন। সংশোধন আনা হয় আইনেও। একইভাবে এসআই, সার্জেন্ট ও টিএসআইও নিয়োগ প্রক্রিয়ায় বদল আনেন।

ডিএমপি র‌্যাব প্রধানের দায়িত্ব পালনেও ডায়নামিক:

বেনজীর আহমেদ প্রায় সাড়ে চার বছর দায়িত্ব পালন করেন ডিএমপি কমিশনারের। শুধু আইনশৃঙ্খলা পরিস্থিতি নয়, ডিএমপিতে অবকাঠামোগত উন্নয়নও করেন তিনি। এর মধ্যে উল্লেখযোগ্য মিরপুর পিওএমএর সামগ্রিক আধুনিকায়ন, ডিএমপি হেডকোয়ার্টার্সের ঊর্ধ্বমুখী সম্প্রসারণ, রাজারবাগ পুলিশ লাইনসের প্রশাসনিক ভবন সম্প্রসারণ, ডিএমপিতে আধুনিক মিডিয়া সেন্টার স্থাপন, মোবাইল কমান্ড সেন্টার, মোবাইল ওয়াচ টাওয়ার, ডগ স্কোয়াড ও ৮টি নতুন থানা স্থাপন অন্যতম।

ডিএমপি কমিশনারের দায়িত্বের পর প্রায় সাড়ে পাঁচ বছর র‍্যাবের মহাপরিচালক হিসেবেও দায়িত্ব পালনে সাফল্যের দৃষ্টান্ত রাখেন সাবেক পুলিশপ্রধান বেনজীর। তাঁর নেতৃত্বে পুলিশের এলিট ফোর্সটি আগের যেকোনো সময়ের চেয়ে গণমানুষের আস্থার জায়গাতে পরিণত হয়।

পুলিশের সাবেক এই প্রধান চাকরিজীবনে সর্বোচ্চ সফলতার সঙ্গে দায়িত্ব পলনের স্বীকৃতি হিসেবে অর্জন করেন পুলিশের সর্বোচ্চ পদক বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম)। ২০২০ সালে ষষ্ঠবারের মতো বিপিএম (সাহসিকতা) অর্জনের রেকর্ড গড়েন তিনি। এর আগে ২০১১, ২০১২, ২০১৪, ২০১৬ ও ২০১৯ সালে এই পদক তার সাফল্যের মুকুটে যোগ হয়।

(ঢাকাটাইমস/১৯এপ্রিল/এসএস/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

বাংলাদেশ-মিয়ানমারের একটি অংশ নিয়ে খ্রিস্টান দেশ বানানোর চক্রান্ত চলছে: প্রধানমন্ত্রী

প্লাস্টিক ও পলিথিন বর্জন করতে হবে: পাটমন্ত্রী

আনার হত্যা: ঢাকায় ডিবির সঙ্গে বৈঠকে ভারতীয় পুলিশ

প্রবাসে ও দেশে কর্মীদের সুরক্ষিত রাখতে কাজ করছে সরকার: প্রতিমন্ত্রী

নদীখেকো-বালুখেকোদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে বললেন পররাষ্ট্রমন্ত্রী

হত্যাকারীদের চিহ্নিত করা হয়েছে, ভারতের কেউ জড়িত কি না তথ্য নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

এককভাবে মশা নিয়ন্ত্রণ করা যাবে না: স্থানীয় সরকারমন্ত্রী 

১১ দফা দাবি বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের 

আর্থিক আধিপত্যের বাহন হিসেবে ব্যাংকগুলোকে ব্যবহার করা হচ্ছে: সিপিডি

দুদেশের সমন্বয়ে এমপি আনার হত্যার তদন্ত চলছে: পররাষ্ট্রমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :