আল হাদীর বই 'মেঘে ছড়ানো সময়'

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪২

নতুন বই নতুন আত্মীয়তা, নতুন কবিতা আর নতুন সকাল -নিরাকার কক্ষের পাঠকমাত্রই টের পাই মন কত বিচিত্র সময়ের সাথে সাথে। তাই তো সময়ের সাথে সাথে প্রতিবারের মতই এবারো অমর একুশে গ্রন্থ মেলায় কবি আল হাদীর নতুন কবিতার বই মেঘে ছড়ানো সময়।

চির-চারিত প্রকৃতি ও কোটি মানব সমাজের পরম আত্মীয় হয়ে কবি আল হাদী মেঘে ছড়ানো সময় কাব্যগ্রন্থটিতে শিল্পবোধের অনুমানহীন গতিশীলতা আর নীতি সংগ্রাম রীতির নতুন ও চমৎকার কবিতা কৌশলের পরিচয় দান করতে সমর্থ হয়েছেন। জল হাওয়া আর সুন্দর পাতায় মুগ্ধ কবি বর্তমান শহর জীবনে খাঁটি প্রকৃতির সন্ধান করেছেন কপট থেকে নিভে থেকে।

জনপদের মননে প্রাচীন কলুষ -মধ্যবর্তী রাজনৈতিক অমানিশা জনপদকে আরো পিছনে নিয়ে গেছে দগদগে উদাহরণ হয়ে, আল হাদী সেগুলোকে নির্দেশ করতে পেরে শক্ত মানসিকতার পরিচয় দিয়েছেন দায়িত্ব নিয়ে। তিনি বোঝাতে সক্ষম হয়েছেন ছাড়বার পাত্র নন। কবিতায় তার আকাঙ্খাগুলো দুর্বল নয় তাই এগুলো নিষ্ফল হবে না বলাচলে। তাই তো এ কাব্যগ্রন্থের কবিতাগুলো নতুন প্রাণের চিরমুক্তির দিক নির্দেশনা।

দৃঢ় সংকল্পবদ্ধ তাঁর কবিতাগুলো রাজনৈতিক প্রশান্তির সহজ উচ্চারণ, অকপট দৃষ্টি ভঙ্গির প্রাচুর্য নিয়ে মেঘে ছড়ানো সময় এর কবিতাগুলো বাংলাদেশে স্বস্তিদায়ক কবিতা সাহিত্যের মর্যাদা পাবে। বই মেলায় বইটির পরিবেশক প্রকৃতি স্টল নং ৭০৭, উদ্যান প্রাঙ্গণ।

এই কাব্যগন্থের আগে তিনি শ্রবণ অনুভূতি-১, শ্রবণ অনুভূতি-২, শ্রবণ অনুভূতি-৩।কাজিয়ার প্রস্তুতি নামে একটি নাটক; প্রতিবেশী সময় দ্বিতীয় সময়। অতিরিক্ত সময় বস্তুতঃ সময় এবং সর্বশেষ এই মেঘে ছড়ানো সময় নামে ৫টি কাব্যগ্রন্থ প্রকাশ করেছেন।

(ঢাকাটাইমস/১২ফেব্রুয়ারি/বিইউ)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :