হার্ভের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ প্রমাণিত

বিনোদন ডেস্ক
| আপডেট : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:০১ | প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১০:৫৭
ছবির মাঝখানে অ্যাশ কালারের ব্লেজার পরিহিত হলিউড প্রযোজক হার্ভে ওয়েনস্টিন

দীর্ঘ লড়াইয়ের পরে বড় সাফল্যের মুখ দেখল #মিটু আন্দোলন। যৌন নির্যাতনের গুরুতর অভিযোগে দোষী সাব্যস্ত হলেন হলিউডের বিখ্যাত প্রযোজক হার্ভে ওয়েনস্টিন। সোমবার নিউ ইয়র্কের জুরি বোর্ড তাকে দোষী সাব্যস্ত করেছে। এরপর তাকে আটক করে নিজেদের হেফাজতে নিয়েছে কর্তৃপক্ষ।

আগামী ১১ মার্চ প্রযোজক হার্ভের সাজার রায় শোনাবে নিউ ইয়র্কের আদালত। কমপক্ষে পাঁচ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছরের কারাদণ্ড হতে পারে ৬৭ বছর বয়স্ক হলিউডের একদা এই প্রভাবশালী প্রযোজকের। তার সর্বোচ্চ শাস্তিই দাবি করেছেন অভিযোগকারীরা।

কর্মক্ষেত্রে ধর্ষণ ও যৌন হেনস্তার শিকার হওয়ার ঘটনাগুলোর বিরুদ্ধে বিশ্বজুড়ে তৈরি হওয়া #মিটু ঝড়ে প্রথম উঠে আসে এই বিদ্ধ সম্ভবত হার্ভে ওয়েনস্টিনের নাম। প্রথমে এক অভিনেত্রী-মডেল সাহস করে মুখ খুলেছিলেন তার বিরুদ্ধে।

পরবর্তীতে ওই অভিনেত্রীর প্রতিবাদ সাহস জুগিয়েছিল বাকিদের। এরপর একে একে সরব হন ৩০ জনেরও বেশি নারী। ৩০টির বেশি অভিযোগ জমা পড়ে বাফটা জয়ী এই প্রযোজকের বিরুদ্ধে। অভিযোগকারীদের মধ্যে অ্যাশলে জুড, রোজ ম্যাকগোয়ানের মতো অভিনেত্রীরা আছেন। যদিও সমস্ত অভিযোগ প্রথম থেকেই অস্বীকার করে আসছিলেন হার্ভে।

নিজের ক্ষমতা অপব্যবহার করে বহু নারীর সঙ্গে এই প্রযোজক অশ্লীল আচরণ করেছেন বলে অভিযোগ। সিনেমায় সুযোগ পাইয়ে দেয়ার প্রতিশ্রুতির বিনিময়ে নবাগতদের হোটেল রুমে ডাকতেন তিনি। সেখানে তাদের ধর্ষণ ও নানা ভাবে হেনস্তা করা হতো বলেও অভিযোগ।

অভিযোগকারীদের কেউ কেউ জানিয়েছেন, সিনেমায় কাজের সুযোগের বদলে শরীরী সম্পর্ক স্থাপন বা নারীদের সম্পূর্ণ উলঙ্গ হয়ে তার সামনে বসে থাকতে বাধ্য করাতেন হার্ভে ওয়েনস্টিন। এমনকী, কেউ কেউ তার বিরুদ্ধে মারধর করার অভিযোগও তুলেছেন।

হার্ভের বিরুদ্ধে ওঠা এতসব অভিযোগের বিচার শুরু হয় গত ৬ জানুয়ারি নিউ ইয়র্কের আদালতে। ২০০৬ সালে মিমি হ্যালেইকে যৌন নির্যাতন এবং জেসিকা মানকে ২০১৩ সালে ধর্ষণের অভিযোগে তাকে দোষী সাব্যস্ত করেছে মার্কিন আদালত।

তবে যৌন আঘাতের গুরুতর অভিযোগ থেকে তাকে নিষ্কৃতি দেয়া হয়েছে বিখ্যাত থেকে কুখ্যাত হয়ে যাওয়া প্রযোজক হার্ভেকে। এই অভিযোগ প্রমাণিত হলে তার যাবজ্জীবন কারাদণ্ড নিশ্চিত ছিল।

ঢাকাটাইমস/২৫ফেব্রুয়ারি/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :