সভাপতি আনিসুজ্জামানের প্রতি বাংলা একাডেমির শেষ শ্রদ্ধা

নিজস্ব প্রতি‌বেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ মে ২০২০, ১৫:৪৫ | প্রকাশিত : ১৫ মে ২০২০, ১৫:৩৭

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী গতকাল ১৪ মে ঢাকার গুলশানে একাডেমির প্রয়াত সভাপতি, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের বাসভবনে গিয়ে তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা প্রকাশ করেন।

আজ ১৫ মে সকালে আজিমপুরে অধ্যাপক আনিসুজ্জামানের দাফনকার্যেও বাংলা একাডেমির পক্ষ থেকে অংশগ্রহণ করেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের প্রয়াণে বাংলা একাডেমি শোকবাণী দি‌য়ে‌ছে‌। শোকবাণী‌তে বলা হ‌য়ে‌ছে, `আমরা বেদনার্ত চিত্তে জানাচ্ছি বাংলা একাডেমির শ্রদ্ধেয় সভাপতি, বাংলা সাহিত্যের প্রখ্যাত গবেষক, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান গতকাল প্রয়াত হয়েছেন। আনিসুজ্জামান রাষ্ট্রভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের সক্রিয় যোদ্ধা। তার গবেষণা বাংলা গদ্য সম্পর্কে যেমন দিক উন্মোচন করেছে তেমনি তার অজস্র সম্পাদনাকর্ম আমাদের সাহিত্যকে করেছে সমৃদ্ধ। বাংলা একাডেমির তিনি ছিলেন প্রথম বৃত্তিপ্রাপ্ত গবেষক, একাডেমির সম্মানিত ফেলো এবং একাডেমির ইতিহাসে সর্বাধিক কালপর্বের মান্যবর সভাপতি।

তার গুরুত্বপূর্ণ গ্রন্থগুলোর অধিকাংশেরই গর্বিত প্রকাশক বাংলা একাডেমি। বাংলা একাডেমি পরিবার তাকে হারিয়ে শোকস্তব্ধ। আমরা তার বিদেহী আত্মার শান্তি কামনা করি এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করি।`

ঢাকাটাইমস/১৫‌মে/এ‌জেড)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত