মা নিয়ে তুমুল আলোচনা হউক!

আবু বকর সিদ্দিক
 | প্রকাশিত : ০৯ মে ২০২১, ১৬:৪৮

মা নিয়ে তুমুল আলোচনা হউক৷ মা নিয়ে অনলাইনে অফলাইনে ঝড় উঠুক। মা নিয়ে অনেক কথা রচিত হউক। মা নিয়ে পুরো জগত মাতোয়ারা হউক তবুও মায়ের কোন তুলনা চলে না। মা তো মা।

মা আমার কাছে যেমন জগতের শ্রেষ্ঠ নারী এমনেই সকলের কাছে মা ই একটা বিরাট উপহার। নারীরা যে মানব জাতিকে একটা সুন্দর উপমায় এনে দিয়েছে মা ই এর চাক্ষুষ প্রমাণ।

মা ছাড়া আমাদের জীবন যেমন অন্ধকার ঠিক তেমনি মা ছাড়া একটা পরিবার ও অন্ধকার। মা নিয়ে জগৎবিখ্যাত সব উপন্যাস সিরিজ রচিত হয়েছে তবুও যেনো মনে হয় মা নিয়ে এইসব লেখা অতি তুচ্ছ।

নেপোলিয়ন একবার বলেছিলন আমাকে একটা শিক্ষিত মা দাও আমি তোমাকে একটা শিক্ষিত জাতি উপহার দিবো । মায়ের গুরুত্ব এবং অবদান এইসব ভাষায় প্রকাশ করার মতো না।

একটা হাদিসের কথা মাথায় আসছে। একবার একজন সাহাবী আমাদের নবীকে এসে জিজ্ঞাস করেছিলেন ইয়া রাসুলুল্লাহঃ

“আমার উপর কার অধিকার সবচেয়েও বেশি? তখন রাসূল (সাঃ) বললেন তোমার মা এর অধিকার ,তারপর আবার একই প্রশ্ন করলেন এর পরে কার অধিকার সবচেয়ে বেশি? তিনি বলেন তোমার মা এর অধিকার , লোকটি আবার জিজ্ঞেস করলেন তারপর কার অধিকার ? উত্তরে রাসূল (সাঃ) বলেন, তোমার মা এর অধিকার, চতুর্থ বার লোকটি একই প্রশ্ন জিজ্ঞেস করলে রাসূল (সাঃ) বলেন, অতঃপর তোমার বাবা”। (সহীহ বুখারি ও মুসলিম)।

নারী নিয়ে সনাতন ধর্মের একটা লেখা বেশ ভালো লেগেছে তাতে উল্লেখ করা হয়েছেঃ

যত্র নার্য্যস্তু পূজ্যন্তে রমন্তে তত্র দেবতাঃ। যত্রৈতাস্তু ন পূজ্যন্তে সর্বাস্তত্রাফলাঃ ক্রিয়াঃ। (মনুসংহিতা ৩/৫৬)

অর্থাৎ“যে সমাজে নারীদের যথাযথ শ্রদ্ধা ও সম্মান প্রদর্শন করা হয় সেই সমাজ উত্তরোত্তর সমৃদ্ধি লাভ করে। আর যারা নারীদের যোগ্য সম্মান করে না, তারা যতই মহৎ কর্ম করুক না কেন, তার সবই নিষ্ফল হয়ে যায়।”

নারী নিয়ে মা নিয়ে এইসব আলোচনা দীর্ঘ করলে দীর্ঘতর করা সম্ভব। আপাতত বিস্তারিত আলোচনায় না ই বা যাই।

মায়েরা সন্তানের সফলতা দেখে যেমন সুখী হয় আমাদের ও উচিত মায়েদের সুখী রাখা তাদের সর্বোচ্চ সেবা যত্ন নেওয়া। মায়ের জন্য কোন দিবস লাগে না।

মা দিবস হর রোজ আমাদের মায়েরা আছেন বলেই তো এই জগৎ সংসার এখনো এতো সুন্দর এতো অনিন্দ্য।

লেখক: সংগঠক ও লেখক

সংবাদটি শেয়ার করুন

পাঠকের অভিমত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :