বইমেলায় আফরোজার ‘আত্মবোধের সেলাই ফোঁড়’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০১ এপ্রিল ২০২১, ২১:০০

এবারের একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে তরুণ লেখক আফরোজা জাহানের গল্পের বই ‘আত্মবোধের সেলাই ফোঁড়’। বইটি প্রকাশ করেছে ঘাসফুল প্রকাশনী। প্রচ্ছদ করেছেন শামীম আরেফিন। ‘আত্মবোধের সেলাই ফোঁড়’ আফরোজা জাহানের প্রথম একক বই। এর আগের তার তিনটি গল্প ও একটি কবিতার বই প্রকাশ হয় যৌথভাবে।

‘আত্মবোধের সেলাই ফোঁড়’ বইটি পাওয়া যাচ্ছে বইমেলার ২২৯ নম্বর (ঘাসফুল) স্টলে। বইটির মুদ্রিত মূল্য ২৫০ টাকা। মেলায় ২৫% ছাড়ে ১৯০ টাকায় কিনতে পারবেন পাঠকরা। এছাড়া অনলাইন সাইট রকমারি, দুরবিনে বইটি পাওয়া যাচ্ছে বিশেষ ছাড়ে।

এ বিষয়ে আফরোজা জাহান বলেন, ‘২০১৮ সালে যৌথ বইয়ের মধ্য দিয়ে বইমেলায় লেখক হিসাবে আত্মপ্রকাশ করি। অনুভূতিটা বড্ড সুন্দর ও অদ্ভুত ছিল। চাপা উত্তেজনা আর আনন্দে কেটেছে সেই সময়গুলো। ২০১৮ থেকে ২০২১ এর মধ্যে গল্প, কবিতা নিয়ে যৌথ বইয়ের সংখ্যা চারটি। এবারই প্রথম একক বই প্রকাশ। আমার ‘আত্মবোধের সেলাই ফোঁড়’ বইটিতে ১০টি গল্প নিয়ে। এর মধ্যে হাজার শব্দের গল্প যেমন আছে, আবার ৯৯ শব্দের গল্পও আছে।’

তরুণ এই লেখক আরও জানান, ‘আত্মবোধের সেলাই ফোঁড়’ বইটিতে তিনি নিজের বোধ ও চিন্তার সাথে সাথে চারপাশের মানুষের নানা চিন্তা, সামাজিক অবস্থার চিত্র, মানসিক দ্বন্দ্ব, পারিবারিক নানা সমস্যা শব্দের মধ্য দিয়ে সেলাই করেছেন।

গল্পগুলোর কথক কখনো নারী কখনো বা পুরুষ। তাদের যার যার দৃষ্টিভঙ্গি বা পারিপার্শ্বিক অবস্থানের ভিত্তিতে গল্পগুলো এগিয়ে গেছে। ছোট গল্পের যা চরিত্র শেষ হয়েও যেন শেষ নয়। গল্পগুলোতে কখনো কখনো এই বৈশিষ্ট্য খুবই স্পষ্ট। যা পাঠককে অল্প কিছু গল্পে নিজের মতো ভাবতে সাহায্য করবে।

বইয়ের লেখক যেহেতু একজন নারী। তিনি চেষ্টা করেছেন নারীর জীবনের কিছু দিক তুলে ধরতে। যা অহরহ আমরা দেখি, কখনো আমাদের পরিবারে, কখনো বা সমাজে। সেই দেখা চিত্রগুলোই তিনি এঁকেছেন শব্দ দিয়ে খুবই সহজ সাবলীল ভাষায়।

তাই বলা যায়, তার এই বইটি পাঠকের বুঝতে তেমন কষ্ট হবে না। জীবনের নানা বাঁক কঠিন হলেও সহজ ভাবেও তা প্রকাশ করা যায়। যার প্রমাণ আফরোজা জাহানের ‘আত্মবোধের সেলাই ফোঁড়’ বইটি।

ঢাকাটাইমস/০১এপ্রিল/এএইচ

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :