কম দামি গাড়ি মারুতি সুজুকির দাম বাড়ছে

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০২২, ১১:৪৩

বাজার মন্দা, অন্যদিকে ক্রমশ বেড়ে চলা ইনপুট কস্ট, সব মিলিয়ে বেসামাল পরিস্থিতি ভারতের বৃহত্তম গাড়ি নির্মাণকারী সংস্থা মারুতি সুজুকির। করোনার কারণে গাড়ি তৈরির কাঁচামালের উৎপাদন কমে যাওয়ায় গাড়ির দাম অপ্রত্যাশিতভাবে বেড়েছে।

ভারতের বৃহত্তম গাড়ি নির্মাতা মারুতি সুজুকি তার বিভিন্ন মডেলের দাম বাড়িয়েছে। সংস্থাটি জানিয়েছে যে এটির ইনপুট খরচ বৃদ্ধির প্রভাবকে আংশিকভাবে কমানোর জন্য ৪.৩ শতাংশ পর্যন্ত দাম বাড়িয়েছে।

বিভিন্ন ইনপুট খরচ বৃদ্ধির কারণে কোম্পানির মডেলগুলির বর্ধিত দাম ০.১ শতাংশ থেকে ৪.৩ শতাংশের এর মধ্যে রয়েছে। মারুতি সুজুকি অলটো থেকে এস-ক্রস পর্যন্ত গাড়ির দাম যথাক্রমে ৩.১৫ লাখ থেকে ১২.৫৬ লাখ ভারতীয় রুপির মধ্যে থাকবে৷

সংস্থাটি ইতিমধ্যেই গত বছর তিনবার গাড়ির দাম বৃদ্ধি করেছে। জানুয়ারিতে ১.৪ শতাংশ, এপ্রিলে ১.৬ শতাংশ এবং সেপ্টেম্বরে ১.৯ শতাংশ। মোট বৃদ্ধির পরিমাণ ৪.৯ শতাংশ হয়েছে। ২০২১ সালের আগে, অটোমোবাইল মেজর জানুয়ারী, এপ্রিল, জুলাই এবং সেপ্টেম্বরে শুধুমাত্র হ্যাচব্যাক সুইফট এবং সমস্ত সিএনজি ভেরিয়েন্টের দাম বেড়েছিল। তখন এক্স-শোরুম (দিল্লি) দাম বৃদ্ধির পরিমাণ ছিল ১৫,০০০ ভারতীয় রুপি।

গত মাসে, সংস্থাটি জানিয়েছিল যে গত বছরের তুলনায় ইস্পাত, অ্যালুমিনিয়াম, তামা, প্লাস্টিক এবং মূল্যবান ধাতুগুলোর মতো প্রয়োজনীয় পণ্যগুলোর দাম বৃদ্ধির কারণে তারা দাম বাড়াতে বাধ্য হয়েছে।

(ঢাকাটাইমস/১৮জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :