বিশ্বকাপে দুর্নীতির বিপক্ষে শক্ত অবস্থানে আইসিসি

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৫ মে ২০১৯, ১৮:০১

ইংল্যান্ড ও ওয়েলসে ৩০ মে-১৪ জুলাই অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপ ক্রিকেটের ১২তম আসরে দুর্নীতির বিপক্ষে কঠিন অবস্থানে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এবারই প্রথমবারের মতো প্রতিটি দলের সঙ্গে আইসিসির এন্টি-করাপশন ইউনিটের (এসিইউ) একজন করে অফিসার সার্বক্ষণিক থাকবেন। তিনি দলের সঙ্গে প্রতিটি ভেন্যুতে ভ্রমণ করবেন। তার কাজ হবে অংশগ্রহণকারী প্রত্যেকটা দলের খুঁটিনাটি খোঁজ রাখা। গত ১১টি বিশ্বকাপে অনেক অনিয়মের খবর পাওয়া গেছে। কিন্তু এবার আইসিসির এন্টি-করাপশন ইউনিট দুর্নীতি থেকে এই টুর্নামেন্টেকে শতভাগ নিরাপত্তা দিতে প্রস্তুত।

এসিইউ এর জেনারেল ম্যানেজার আলেক্স মার্শাল ইংল্যান্ডের ওভালে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, ‘প্রতিটি দলে আমাদের ইউনিট থেকে একজন কর্মকর্তা থাকলে খেলোয়াড় ও টিম ম্যানেজমেন্টের জন্য সুবিধাজনক। দলে কোনো অনিয়ম ঘটছে কি না, খেলোয়াড়রা দুর্নীতিগ্রস্ত হচ্ছে কি না এসব ব্যাপারে আমাদের কমিশন কার্যকরী ভূমিকা রাখবে।’

ইতোমধ্যে বিভিন্ন আন্তর্জাতিক দলের সাথে সফর করে আমাদের ইউনিট সফল হয়েছে। আমরা বিভিন্ন দলের সাথে বিভিন্ন টি-টোয়েন্টি সিরিজে সফর করিয়েছি। এটার মূল কাজ হচ্ছে দলের প্রত্যেক সদস্যের আদ্যপান্ত খোঁজ নেওয়া।

তিনি আরো বলেন, ‘বাংলাদেশ ও আফগানিস্তানের সঙ্গে সফরকারী আমাদের সদস্য  তাদের ভালোভাবে জানেন এবং দলের প্রত্যেক সদস্যের সাথে একটি ভালো সম্পর্ক গড়ে তুলেছে। আমরা দলের প্রত্যেক স্কোয়াড  ও খেলোয়াড়ের সাথে একটা ভালো সম্পর্ক গড়ে তোলার চেষ্টা করি।’

আইসিসি কর্তৃক প্রতিষ্ঠিত এই ইউনিটের প্রধান আলেক্স মার্শাল সকল অনিয়মের বিরুদ্ধে কঠোর অবস্থান নেন। ইতোমধ্যে ক্রিকেট কেন্দ্রিক ঘটে যাওয়া কিছু বিবেকবর্জিত কাজের বিরুদ্ধে কার্যকরী ভূমিকা পালন করেছেন। সাম্প্রতিককালে এসিইউ ক্রিকেট দুর্নীতগ্রস্থ কিছু লোককে অভিযুক্ত করেছে। শ্রীলঙ্কার সাবেক ক্যাপ্টেন সনাথ জয়াসুরিয়া, সহদিলহারা লকিটেজ, নুয়ান জয়সা ও অভিশকা গুনাবর্ধনে এই তালিকার মধ্যে রয়েছেন।

(ঢাকাটাইমস/২৫ মে/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :