টেস্টে প্রথম পরিবর্ত ক্রিকেটার লাবুশানে

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ আগস্ট ২০১৯, ১৩:১৭

লর্ডস টেস্টের শেষদিন মাঠে নামতে পারলেন না স্টিভ স্মিথ। ইংল্যান্ডের পেসার জোফ্রা আর্চারের বাউন্সারে মাথায় আঘাত পেয়ে শনিবার মাঠেই লুটিয়ে পড়েছিলেন তিনি। এরপর মাঠের বাইরে খানিক বিশ্রাম নিয়ে ফের ব্যাট করতে নামেন অজি তারকা। কিন্তু সেঞ্চুরির কাছাকাছি গিয়ে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন স্মিথ। কিন্তু চোটের গুরুত্ব বিচার করে চিকিৎসকদের পরামর্শেই রবিবার লর্ডস টেস্টের পঞ্চম দিন মাঠে না নামার সিদ্ধান্ত নেন তিনি।

নতুন প্রচলিত ‘কনকাশন’ নিয়মে স্মিথের পরিবর্ত হিসেবে দলে ঢোকেন মারনাস লাবুশানে। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- সবকিছুই করতে পারবেন তিনি। আইসিসি’র নতুন নিয়ম অনুযায়ী, ‘কনকাশন’ ক্রিকেটারের পরিবর্তে নতুন ক্রিকেটার নিতে পারবে সংশ্লিষ্ট দল। কোনও ক্রিকেটারের মাথায় আঘাত লাগলে তাঁর বদলি যাতে পাওয়া যায়, তা নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা চলছিল। শেষ পর্যন্ত আইসিসি তা মেনে নেয়।

গত ১ আগস্ট থেকে কার্যকর হয়েছে এই নিয়ম। সেই সুবাদে টেস্ট ক্রিকেটে প্রথম পরিবর্ত ক্রিকেটার হয়ে গেলেন মারনাস লাবুশানে। ক্রিকেট অস্ট্রেলিয়া সূত্রে জানা যায়, হেডিংলেতে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে স্মিথের খেলা নিয়ে সংশয় রয়েছে। আগামী বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে সিরিজের তৃতীয় টেস্ট। তার আগে আগামী কয়েকদিন তাঁকে পর্যবেক্ষণে রাখা হবে।

শনিবার মধ্যাহ্নভোজের পরে জোফ্রা আর্চারের একটি বাউন্সার স্মিথের মাথার পিছন দিকে আছড়ে পড়ে। তৎক্ষনাৎ মাটিতে লুটিয়ে পড়েন অজি ব্যাটসম্যানটি। মুহূর্তে ফিরে এসেছিল ফিল হিউজেসের স্মৃতি। অস্ট্রেলিয়া দলের ফিজিও দ্রুত দৌড়ে এসে স্মিথের শুশ্রুষা করেন। বেশ কিছুক্ষণ মাটিতে শুয়ে থাকার পর ফিজিওর কাঁধে ভর দিয়ে ড্রেসিংরুমে ফেরেন স্মিথ। গুরুতর চোট পেয়েও দলের স্বার্থে মাত্র ৪৫ মিনিট পর ফের ব্যাট করতে নেমে আরও ১২ রান যোগ করেন তিনি। তবে মাত্র আট রানের জন্য হাতছাড়া হয় সেঞ্চুরি। ব্যক্তিগত ৯২ রানের মাথায় ক্রিস ওকসের বলে এলবিডব্লু হন অস্ট্রেলিয়ার প্রাক্তন এই অধিনায়ক। শনিবার ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে আর ফিল্ডিং করতে নামেননি স্মিথ। তাঁর বদলে ফিল্ডিং করছিলেন ল্যাবুশেন। রাতে স্মিথকে পর্যবেক্ষণে রাখা হয়। রবিবার ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে স্মিথের ‘লেট কনকাশন’ এর বিষয়টি নিশ্চিত করা হয়।

(ঢাকাটাইমস/১৯ আগস্ট/এসইউএল)

 

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :