ভারত-ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্ট শুরু আজ

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ আগস্ট ২০১৯, ১০:২৮

বিরাট কোহলির সামনে আরও একটি রেকর্ড স্পর্শ করার সুযোগ। অধিনায়ক হিসেবে আরও একটি সেঞ্চুরি করলেই তিনি ছুঁয়ে ফেলবেন রিকি পন্টিংকে। অধিনায়ক থাকাকালীন টেস্টে ১৯টি সেঞ্চুরি রয়েছে পন্টিংয়ের। বিরাটের সেঞ্চুরি সং‌খ্যা ১৮ (এমনিতে ২৫)।

আজ অ্যান্টিগায় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম টেস্টেই পন্টিংকে ছুঁয়ে ফেলার সুযোগ রয়েছে বিরাটের সামনে। ভারতীয় দল এখন ফুরফুরে মেজাজে। অ্যান্টিগার সমুদ্র সৈকতে সময় কাটিয়ে টেস্ট খেলতে নামছে কোহলির দল। তালিকার শীর্ষে যদিও দ্বিতীয় স্থানে পন্টিং। অধিনায়ক থাকাকালীন টেস্টে ২৫টি সেঞ্চুরি করে সেই তালিকার শীর্ষে দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ। তার মধ্যে ১৭টিই এসেছে বাইরের মাঠে।

আজই ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ অভিযান শুরু হচ্ছে। অ্যান্টিগার পিচ বড় পরীক্ষা নিতে পারে দুই শিবিরের ব্যাটসম্যানদের। গতিময় উইকেটে ভারতকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে স্বাগত জানাতে চলেছে ওয়েস্ট ইন্ডিজ। অ্যান্টিগায় আজ শুরু হবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচ। ম্যাচে প্রতিদিন খেলা শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে সাতটায়।

বর্তমান প্রেক্ষাপটে দু’টি দলের গুণগত মানে অনেকটাই তফাত। কোহলি, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, হনুমা বিহারী, রোহিত শর্মা, রিশাব পান্তরা ভারতীয় ব্যাটিং অর্ডারের স্তম্ভ। কেউ ব্যর্থ হলে অন্য একজন ক্রিজে দাঁড়িয়ে যাবেন। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের ব্যাটসম্যানেরা ধৈর্যের পরীক্ষা সেভাবে দেখাতে পারেননি। বিশ্বকাপে একাধিক জেতা ম্যাচ তাড়াহুড়ো করতে গিয়ে হেরেছে। ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে একেবারেই নিজেদের ছন্দে ছিল না জ্যাসন হোল্ডারের দল। এবার তাঁদের সামনে আরও বড় পরীক্ষা। জ্যাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মাদের মতো পেসারদের সামলাতে হবে শেই হোপ, শিমরন হেটমায়ারদের। তাঁরা আদৌ তা পারেন কি না দেখার।

ওয়েস্ট ইন্ডিজের টেস্ট দল যদিও বিশ্বকাপের আগে ঘরের মাঠে ইংল্যান্ডকে ২-১ হারিয়েছে। তা হয়তো ভাবাতে পারে বিরাট-বাহিনীকে। তার উপর আইসিসির প্রতিযোগিতার একটা বাড়তি চাপ তো থাকেই। যেখানে এখনও পর্যন্ত একটিও ট্রফি জিততে পারেনি বিরাট ও রবি শাস্ত্রী জুটি। প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতে সেই খরা কাটানোর স্বপ্নই হয়তো আরও তাতিয়ে দেবে ভারতীয় অধিনায়ককে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে কোহলিও রোমাঞ্চিত। সম্প্রতি বলেছিলেন, ‘অনেকেই হয়তো মনে করেন, টেস্ট ক্রিকেট তার জৌলুস হারিয়েছে। আমি বলব শেষ দু’বছরে টেস্ট ক্রিকেটের গুণগত উন্নতি হয়েছে। টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নশিপ শুরু হওয়া মানে আবার আগের উত্তেজনা ফিরে আসা।’ টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারত আজ মাঠে নামবে নতুন নাম লেখা জার্সিতে।

(ঢাকাটাইমস/২২ আগস্ট/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :