যে পাঁচ জিনিস সরাসরি ত্বকে মাখবেন না

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ মে ২০২০, ২০:২৩

লকডাউনের কারণে রূপচর্চা তো দূরে থাক চুলেও কাটা যাচ্ছে না। হেয়ার ড্রেসারকে ঘরে ডাকা যেমন এই সময় বুদ্ধিমানের কাজ নয়, তেমনই লকডাউন উঠলেই যে পার্লারে যাওয়া ঠিক হবে, তেমন পরিস্থিতিও নেই। কিন্তু দীর্ঘক্ষণ রূপচর্চা না করলেও এই সময় একেবারেই যেন নিজের যত্ন নেওয়া ছেড়ে দেবেন না। সপ্তাহে রোজ নয়, মাঝে মধ্যে অন্তত নিজের ত্বক ও চুলের জন্য ১০-১৫ মিনিট সময় ব্যয় করুন।

কী করবেন তা হলে?

ত্বককে ঝকঝকে ও টানটান রাখতে হলে মানতে হবে স্বাভাবিক কতগুলো নিয়ম। নিতে হবে চুলের যত্নও। কিন্তু কয়েকটি জিনিস রয়েছে যেগুলো সরাসরি চামড়ায় লাগানো যাবে না। এতে লাভের বদলে উল্টো ক্ষতি হবে অনেক বেশি।

যেমন লেবু। এতে অ্যাসিড থাকে। সে কারণে সরাসরি মুখের চামড়ায় লাগালে ত্বক পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। পানি মিশিয়ে তবেই চামড়ায় লাগান। তবে একবার চামড়ায় দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে দেখে নেবেন, কোনও প্রতিক্রিয়া হচ্ছে কিনা।

টুথপেস্টও কিন্তু সরাসরি চামড়ায় লাগানো ঠিক না। অনেকেই ব্রণর উপর টুথপেস্ট লাগান। তবে সেটি ব্রণর সাইজ কমানোর পাশাপাশি চামড়াকে পুড়িয়ে দেয়। ফলে সেখান থেকে আরও গোটা ওঠার সম্ভাবনা তৈরি হয়।

বেকিং সোডার ক্ষেত্রেও লেবুর মতোই কারণ। সেনসিটিভ স্কিন হলে তো প্রশ্নই নেই। এর অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে সরাসরি চামড়ায় দিলে। ফলে পানির সঙ্গে মিশিয়ে ব্যবহার করুন। প্রয়োজন না পড়লে বাদ দিন।

ভিনিগারের ক্ষেত্রেও একই কারণ। অ্যাপেল সাইডার ভিনিগারের ক্ষেত্রেও তাই। এগুলোতে অ্যাসিড থাকে। চামড়া ক্ষতি হয় সরাসরি লাগালে। পুড়ে যায়। বুড়িয়ে যায় ত্বক।

লবণ ও চিনিও কিন্তু তাই। সরাসরি লাগিয়ে ঘষলে এর তীক্ষ কোণ দিয়ে চামড়া কেটে যাওয়ার সম্ভাবনা থাকে।

(ঢাকাটাইমস/২১মে/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত