মুখের ক্ষত দ্রুত দূর করার ঘরোয়া উপায়

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৮ জুলাই ২০২০, ১০:০৮

কামড়ে লেগে, গরম খাবার বা তরল কিছু খেয়ে মুখ পুড়ে বা ফোসকা পড়ে যেতে পারে। এছাড়া দাঁত ব্রাশ করার সময় খোঁচা লেগে মুখের ভিতর ক্ষত হতে পারে। যেকোনো কারণে মুখে বা ঠোঁটের ভেতরের অংশে ক্ষত হলে বেশ কষ্টকর পরিস্থিতির সৃষ্টি হয়।

এই সমস্যা থেকে মুক্তি পতে ঘরেই কিছু উপায় অবলম্বন করতে পারেন। চলুন জেনে নিই এমন কয়েটি পদ্ধতি-

কয়েকটি তুলসি পাতা পানিতে ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। তুলসি পাতাসহ ওই পানি দিনে অন্তত তিন থেকে চারবার খেতে পারলে মুখের ঘা দ্রুত সেরে যাবে এবং একই সঙ্গে মুখের ঘা হওয়ার প্রবণতাও কমিয়ে দেবে।

এক চামচ নারকেলের দুধের সঙ্গে সম পরিমাণ মধু মিশিয়ে এই মিশ্রণ দিনে অন্তত ৩-৪ চারবার মুখের ক্ষত স্থানে লাগান। মধু ছাড়া শুধু নারকেলের দুধ দিয়েও ক্ষত স্থানে আলতো করে মালিশ করতে পারেন। দেখবেন মুখের ঘা বা ক্ষত দ্রুত সেরে যাবে।

যষ্টিমধু মুখের ঘা দূর করতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। ১ চামচ যষ্টিমধু, ২ কাপ পানিতে ভিজিয়ে রাখুন। তারপর এই যষ্টিমধু ভেজানো পানি দিয়ে দিনের মধ্যে ৪-৫ বার কুলকুচি করুন। দ্রুত উপকার পাবেন।

দ্রুত ব্যথা এবং জ্বালা কমাতে টি-ব্যাগ অত্যন্ত কার্যকরী একটি উপাদান। একটি টি-ব্যাগ ঠান্ডা পানিতে কিছুক্ষণ ভিজিয়ে নিয়ে সেটিকে ঘায়ের জায়গায় লাগান। দেখবেন ব্যথা-বেদনা আর মুখের ক্ষত- উভয়ই সেরে যাবে।

অ্যালোভেরা জেল বা অ্যালোভেরার রস মুখের ঘা দ্রুত কমিয়ে দিতে সক্ষম। অ্যালোভেরা জেল বা অ্যালোভেরার রস হল প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক, যার অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফিংগাল, অ্যান্টিভাইরাল উপাদান দ্রুত ক্ষত সারিয়ে দিতে পারে।

ঢাকা টাইমস/০৮জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :