ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মার্চ ২০২১, ২১:৩১

স্পিনারদের দাপটে চতুর্থ টেস্টেও ইংল্যান্ডের বিরুদ্ধে অনায়াসে জয় পেল ভারত। আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে তিনদিনে বাজিমাত করলেন বিরাট কোহলিরা। শনিবার ম্যাচটি তারা জিতে নিলেন ইনিংস ও ২৫ রানে। এই জয়ের ফলে চার ম্যাচের টেস্ট সিরিজ ভারত জিতল ৩-১ ব্যবধানে। সেই সাথে কোহলিরা পৌঁছে গেলেন ওয়ার্ল্ড টেস্টে চ্যাম্পিয়নশিপের ফাইনালে। আগামী জুনে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারতের প্রতিপক্ষ নিউজিল্যান্ড।

এর আগে যখন অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল ভারত, তখন ডনের দেশেও প্রথম টেস্টে জয় অধরা ছিল। তবে পরের দুটি টেস্টে জিতে সিরিজে পকেটে পুরেছিল ভারতই। এবার ঘরের মাঠে প্রতিপক্ষ ছিল ইংল্যান্ড। ফের একই ঘটনা ঘটল। শনিবার দ্বিতীয় ইনিংসে ৫টি করে উইকেট তুলে নিলেন অক্ষর প্যাটেল ও অশ্বিন।

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে হলে চতুর্থ টেস্টে জয় কিংবা ড্র করতেই হতে টিম ইন্ডিয়াকে। যদিও ড্র নয়, টেস্টের প্রথম দিন থেকেই জয়ের জন্য ঝাঁপিয়েছিলেন অশ্বিন-রাহানেরা।

আহমেদাবাদে প্রথম ইনিংসে গোটা একটা দিনও ব্যাট করতে পারেননি ইংরেজ ব্যাটসম্যানরা। তাঁদের ইংনিস শেষ হয়ে যায় মাত্র ২০৫ রানে। বস্তুত, প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বিপাকে পড়ে ভারতও। তবে সেই ধাক্কা সামলে দলকে ১৬০ রানে লিড এনে দেন রিশাব পান্ত, ওয়াশিংটন সুন্দর ও অক্ষর প্যাটেল। রিশাব সেঞ্চুরি করেন, কিন্তু মাত্র ৪ রানের জন্য শতরান অধরা থেকে যায় ওয়াশিংটনের। উল্টোদিকের ব্যাটসম্যানরা সকলে আউট হয়ে গেলেও ৯৬ রানে অপরাজিত থাকেন তিনি।

এদিকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ফের বিপর্যয়ের মুখে পড়ে ইংল্যান্ড। স্কোরবোর্ডে তখন মাত্র ৬৫ রান, ড্রেসিংরুমে ফেরেন দলের ৬ জন ব্যাটসম্যান। এরপর যা হওয়ার, তাই হয়। স্পিনের দাপটে ১৩৫ রানেই অলআউট ইংল্যান্ড। সর্বোচ্চ ৫০ রান করেন রান লরেন্স। ম্যাচসেরা হয়েছেন ভারতীয় ব্যাটসম্যান রিশাব পান্ত। আর সিরিজ সেরা হয়েছেন ভারতীয় অলরাউন্ডার রবীচন্দ্রন অশ্বিন।

(ঢাকাটাইমস/৬ মার্চ/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :